ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

আফগানিস্তানে জঙ্গি হামলায় নারী ও শিশুসহ নিহত ৫০

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০১, ৭ আগস্ট ২০১৭ | আপডেট: ১৫:২৮, ৮ আগস্ট ২০১৭

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় সার-ই-পুল প্রদেশের সিদ জেলায় জঙ্গি হামলায় নারী ও শিশুসহ অন্তত ৫০ জন নিহত হয়েছেন। এ হামলার জন্যে দেশটির সরকার তালেবান এবং আইএস জঙ্গি গোষ্ঠীকে দায়ী করেছে। খবর আলজাজিরার।

প্রাদেশিক গভর্নর সূত্র জানিয়েছে, রোববারের এই হামলার প্রথম লক্ষ্য ছিল একটি নিরাপত্তা চৌকি। যেটি স্থানীয় পুলিশ দ্বারাই নিয়ন্ত্রিত ছিল। হামলায় বেসামরিক নাগরিকদের নিষ্ঠুর ও অমানবিকভাবে হত্যা করা হয়েছে। এই হামলায় আফগান নিরাপত্তা বাহিনীর ৭ জন সদস্যকেও হত্যা করা হয়। বেশ কয়েকজন বিদ্রোহীও নিহত হয়েছে।

নিরাপত্তা বাহিনী সূত্র জানায়, হামলার পর জঙ্গি গোষ্ঠীর সদস্যরা পাশের গ্রামে ঢুকে পরে। এরপর নির্দয়ের মতো মূলত শিয়া মুসলিম গ্রামবাসীদের ওপর গুলি চালাতে থাকে। সেই হামলা থেকে রেহাই পায়নি এমনকি নারী এবং শিশুরাও।

আফগান সরকার দাবি করছে, হামলায় তালেবান এবং আইএস জঙ্গিগোষ্ঠী একসঙ্গে মিলে অংশ নিয়েছে বলে ধারণা, তবে তাদের মাঝে বিদেশীও থাকতে পারে। হামলাকারীরা সকলেই সুন্নী মুসলিম জঙ্গিগোষ্ঠী।

অবশ্য তালেবান গোষ্ঠীর পক্ষ থেকে বেসামরিক নাগরিকদের হত্যার বিষয়টি নাকচ করে দেয়া হয়েছে। তারা কেবল সরকার সমর্থিত মিলিশিয়া দলের ২৮জন সদস্যকে হত্যার দায় স্বীকার করেছে। আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি এ হামলার নিন্দা জানিয়েছেন।

এদিকে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তানে মার্কিন বাহিনীর সহায়তা বাড়ানোর জন্যে সেখানে আরো সেনা ও পুলিশ সদস্য বৃদ্ধির বিষয় বিবেচনা করছেন।

সম্প্রতি আফগানিস্তানে এ ধরনের হামলা বেড়ে গেছে। জাতিসংঘের হিসেবে এ বছরে এখন পর্যন্ত ১৬৬২জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে এ ধরনের হামলায়।

 

//আর//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি