ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

কলমেও ভয় কিমের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৭, ১৩ জুন ২০১৮ | আপডেট: ১১:৪৮, ১৩ জুন ২০১৮

নিরাপত্তার ঘেরাটোপে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন সম্পর্কে খুব কমই জানা যায়। সেই নিরাপত্তা যে কতটা কঠোর তা দেখা গেল গতকাল মঙ্গলবার সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকে।

মঙ্গলবার যৌথ ঘোষণায় স্বাক্ষরের সময় ভিডিওতে কলম নিয়ে যে পরিস্থিতির সৃষ্টি হয়েছিল, তাতেই প্রমাণিত হয় ৩৫ বছর বয়সী এ রাষ্ট্রনেতার গোপনীয়তা রক্ষায় তার দেশ কতটা সতর্ক।

যৌথ ঘোষণার দলিলে সই করতে বসেন ট্রাম্প ও উন। ওই সময় দুজনের সামনেই ছিল একটি করে কলম। স্বাক্ষরের আগ মুহূর্তে দেখা যায়, কিমের একজন নিরাপত্তা কর্মকর্তা দস্তানা পরে সাদা একটি কাপড়ে কলমটি ঘষছেন। পরিচ্ছন্ন কিংবা জীবাণুমুক্ত করার আগে তা কিমের হাতে দিতে চাচ্ছিলেন না তিনি।

ঠিক ওই মুহূর্তে এগিয়ে আসেন কিমের বোন কিম উ-জং। আর তিনি তার ভাইয়ের হাতে আরেকটি কলম বাড়িয়ে দেন। এই কলমটিই নিরাপদ মনে করছিলেন কিম। কারণ এটি তিনি সঙ্গে করেই নিয়ে এসেছিলেন। এরপর বোনের দেওয়া কলমেই কোরিয়া উপদ্বীপে পরমাণু নিরস্ত্রীকরণের অঙ্গীকারের ঐতিহাসিক দলিলে সই করেন কিম।

সিঙ্গাপুরে কিমের জন্য একটি ভাম্যমাণ টয়লেটও নেওয়া হয়েছিল বলে খবর বেরিয়েছে ইতোমধ্যে। বলা হচ্ছে, কিমের মলের নমুনাও যেন কারও হাতে না পড়ে, সেজন্যই এই সতর্কতা।

উল্লেখ্য, বাবার মৃত্যুর পর ২০১১ সালে কমিউনিস্ট রাষ্ট্র উত্তর কোরিয়ার ক্ষমতা পান কিম। এরপর এই প্রথম চীন ও দক্ষিণ কোরিয়া বাদে কোনও দেশ সফর করলেন তিনি। চীনে তার সাম্প্রতিক দুটি সফরও হয়েছিল অত্যন্ত গোপনে, সফর শেষ হওয়ার পরই কেবল বিশ্ববাসী তা জানতে পেরেছিল। শুধু তাই নয়, সিঙ্গাপুরেই কিমের প্রথম ঘটা করে বিদেশ সফর। আর তাতে কিমের বুলেটপ্রুফ লিমুজিন ঘিরে নিরাপত্তা রক্ষীদের সার্বক্ষণিক সতর্ক পাহারা ছিল দেখার মতো।

সূত্র: ডেইলি মেইল

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি