ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

কোরবানির পশুর চামড়া ছাড়াবেন যেভাবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩০, ১ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ১৬:২৭, ৮ সেপ্টেম্বর ২০১৭

আগামীকাল পবিত্র ঈদ উল আযহা। এদিন মহান আল্লাহ তায়ালার সন্তুষ্টির উদ্দেশ্য পৃথিবীর কোটি কোটি ধর্মপ্রাণ মুসলমান পশু কোরবানি করবেন। সাধারণত কসাই দিয়েই কোরবানির পশুর মাংস কাটা ও চামড়া ছাড়ানোর কাজ করা হয়ে থাকে। তবে সময়মত কসাই না পেলে কিংবা শখের বসেই অনেকেই নিজেরা নিজেদের পশুর মাংস কাটাকাটি করেন। এসময় চামড়া ছাড়ানোই এক দুরুহ বিষয় হয়ে দাড়ায়। অনেকেই অভিজ্ঞতার অভাবে এমনভাবে চামড়া কেটে ফেলে যে সেই চামড়াটি নষ্ট হয়ে যায়। ফলে তার আর কোন বাণিজ্যিক মূল্য থাকে না। চামড়াটি তখন আর বিক্রি করা যায় না। অন্য কাজেও চামড়াটি আর ব্যবহার করা যায় না। তাই যারা নিজেরাই এবার পশুর মাংস কাটাকাটি করবেন তারা এখানে করণীয়গুলো জেনে নিতে পারবেন।

১. পশুটিকে এমন স্থানে কোরবানি করবেন যেন সেখানে বসেই চামড়া ছাড়ানো যাবে। জবাইয়ের পর যেন টানাহেঁচড়া করতে না হয়। এতে চামড়া ক্ষতিগ্রস্ত হবে। থেঁতলেও যেতে পারে। যদি অন্য জায়গায় নিতেই হয়, তবে কয়েকজন মিলে সাবধানে তুলে নিয়ে যান। ছেঁচড়ে নেবেন না। 

২. গরুর ক্ষেত্রে একপাশ থেকে চামড়া ছাড়ানো শুরু করতে হবে। যেকোনো একপাশের চামড়া ছাড়িয়ে ওটাকে কাত করে দিন। এবার অপর পাশ থেকে শুরু করুন। ছাগলের ক্ষেত্রেও তাই করতে হবে।

৩. যদি সম্ভব হয়, গরু বা ছাগলটাকে মোটা নাইলনের দড়িতে কোনো খুঁটির সঙ্গে টাঙিয়ে নিতে হবে। ঝোলানো অবস্থায় চামড়া ছাড়ানো অনেক সহজ হবে। চামড়াও মাটিতে ঘষা লেগে নষ্ট হবে না। চাইলে এ পদ্ধতিও অনুসরণ করতে পারেন।

৪. অবশ্যই ধারালো ছুরি লাগবে। ভোঁতা ছুরি দিয়ে চামড়া ছাড়ালে চামড়া এবং মাংসের ক্ষতি হবে। উপরন্তু যিনি মাংস কাটবেন তারও শারীরিক কষ্ট বেশি হবে। ঈদের আগেই ছুরি কিনে আনুন কিংবা বাড়িতে থাকলে তা ধার করে নিন। 

৫. অনেকেই হয়তো দেখেছেন যে, ছাগলের চামড়ার কিছুটা ছাড়িয়ে টান দিয়ে নিচের দিকে নামিয়ে আনা হয়। তবে অভিজ্ঞ কসাইরা এমনটা না করতেই পরামর্শ দেন। এতে চামড়া ক্ষতিগ্রস্ত হয়। পাকা হাতে কাজটি না করলে চামড়া ছিড়েও যেতে পারে।

৬. অনেকেই মাংস কাটাকাটিতে তাড়াহুড়ো করেন। দ্রুত চামড়া ছাড়ানোর চেষ্টা করেন। এমনটা করবেন না। জানেন তো, সবুরের ফল মিষ্টি হয়। মনোযোগ দিয়ে ধীরে ধীরে চামড়া ছাড়িয়ে নিন। অপরিপক্ক হাতে চামড়ার সঙ্গে মাংস ও চর্বি লেগে যেতে পারে। এগুলো ছাড়িয়ে নিতে হবে।

৭. যদি এর আগে চামড়া ছাড়ানোর সামান্য অভিজ্ঞতা থাকে, তবে কাজটি অনায়াসে করতে পারবেন। ভয়ের কিছু নেই। আর না থাকলেও ক্ষতি নেই। আশপাশের কসাইরা যেভাবে কাজটি করছে তার সম্পর্কে ধারণা নিন। বুঝে ফেলবেন কাজটি কীভাবে করতে হবে।

৮. এখন তো অনলাইনের যুগ। চামড়া ছাড়ানোতে যদি একেবারেই অনভিজ্ঞ হন তবে ইউটিউব থেকে বিভিন্ন ভিডিও দেখে নিতে পারেন। অনেকগুলো পদ্ধতির ভিডিও দেয়া আছে। দেখে দেখে ধারণা নিতে পারেন।

৯. আর হ্যাঁ, কুরবানির আগে পশুকে বেশি বেশি পানি খাওয়াবেন। এতে চামড়া ছাড়ানো অনেকগুণে সহজ হয়ে যাবে।

তাহলে আর চিন্তা কীসের? লেগে পড়ুন। ঈদ মোবারক।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি