ঢাকা, বুধবার   ১৭ এপ্রিল ২০২৪

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলা

খালেদার রিভিউ আবেদন মুলতবি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১২, ১২ জুলাই ২০১৮ | আপডেট: ১১:৪৫, ১২ জুলাই ২০১৮

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় দণ্ডিত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ৫ বছর সাজার বিরুদ্ধে করা আপিল নিষ্পত্তিতে বেধে দেওয়া সময়ের রিভিউ (পুনর্বিবেচনা) চেয়ে করা আবেদন মুলতবি করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। আজ বৃহস্পতিবার প্রধান বিচার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের বেঞ্চ এ আদেশ দেন।

এ মামলায় পাঁচ বছরের সাজার রায়ের বিরুদ্ধে খালেদা জিয়ার করা আপিল ৩১ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তি করতে হাইকোর্টকে নির্দেশ দিয়েছিলেন আপিল বিভাগ। তবে ১৬ মে আপিল বিভাগের দেওয়া সেই সিদ্ধান্ত পুনর্বিবেচনা চেয়ে আবেদন করেন খালেদা জিয়ার আইনজীবীরা। গত ৯ জুলাই শুনানি শেষে আদেশের জন্য আজকের দিন নির্ধারণ করেছিলেন আপিল বিভাগ।

আদালত আজ খালেদা জিয়ার ওই নির্দেশের রিভিউ চেয়ে করা আবেদন ‘স্ট্যান্ড ওভার’ করেছেন। একই সঙ্গে বলেছেন, নির্দেশ অনুযায়ী ৩১ জুলাই মধ্যে আপিল নিষ্পত্তি না করতে পারলে আদালত সময়ের আবেদন বিবেচনা করবেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। দুর্নীতি দমন কমিশনের পক্ষে আইনজীবী খুরশীদ আলম খান এবং খালেদা জিয়ার পক্ষে ছিলেন মওদুদ আহমদ, এজে মোহাম্মদ আলী ও জয়নুল আবেদীন। এর আগে ৯ জুলাই এ আবেদনের ওপর শুনানি শেষ হয়।

রায়ের পর এজে মোহাম্মদ আলী আদালতে বলেন, ৩১ জুলাইয়ের মধ্যে আপিল মামলার নিষ্পত্তিতে উচ্চতর আদালতের আদেশ পুনরায় বিবেচনা চেয়ে আবেদন করেছেন খালেদা জিয়া। ওই আবেদনের শুনানির জন্য আপিল বিভাগে ৯ জুলাই দিন ধার্য করেন।

এ মামলায় ছয় আসামির মধ্যে খালেদা জিয়াসহ তিনজন কারাবন্দি। বাকি তিন আসামি পলাতক রয়েছেন। খালেদা জিয়া ছাড়া বাকি দুজন হলেন- মাগুরার সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল ও ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ। পলাতক তিনজন হলেন- বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান, সাবেক মুখ্য সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী, বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমান।

প্রসঙ্গত, ৮ ফেব্রুয়ারি বকশীবাজারে কারা অধিদফতরের প্যারেড গ্রাউন্ডে স্থাপিত ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক ড. মো. আখতারুজ্জামান মামলাটিতে খালেদা জিয়ার পাঁচ বছরের কারাদণ্ড দেন। ওইদিন থেকে পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের পুরোনো কারাগারে বন্দি রয়েছেন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি