ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

গাজীপুরের গ্রাউন্ড স্টেশন বঙ্গবন্ধু স্যাটেলাইটের সিগন্যাল পেয়েছে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০১, ১৩ মে ২০১৮

বাংলাদেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ থেকে সিগন্যাল পেয়েছে গাজীপুর গ্রাউন্ড স্টেশন। স্যাটেলাইটি উৎক্ষেপণের প্রায় এক ঘণ্টা পরে গাজীপুরের জয়দেবপুর স্থাপিত বঙ্গবন্ধু স্যাটেলাইট গ্রাউন্ড স্টেশন সিগন্যাল পায়।

কমিউনিকেশন ও ব্রডকাস্টিং কাজে সক্ষম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারের লঞ্চ প্যাড থেকে বাংলাদেশ সময় শুক্রবার দিবাগত রাত ২টা ১৪ মিনিটে স্পেসএক্স-এর ফ্যালকন-৯ রকেটের ব্লক ফাইভের মাধ্যমে সফল উৎক্ষেপণ করা হয়। মহাকাশের ১১৯.১ পূর্বদ্রাঘিমাংশে স্থাপিত হবে স্যাটেলাইটটি। এটি নিয়ন্ত্রণের জন্য গাজীপুরের জয়দেবপুর ও রাঙামাটির বেতবুনিয়ায় ভূকেন্দ্র স্থাপন করা হয়েছে।

স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ থেকে সিগন্যাল পাওয়া প্রসঙ্গে বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. সাইফুল ইসলাম জানান, উৎক্ষেপণের কয়েক ঘণ্টার মাথায় বাংলাদেশের গ্রাউন্ড স্টেশন থেকে সিগন্যাল পাওয়া গিয়েছে। মহাকাশের ১১৯.১ পূর্ব দ্রাঘিমাংশে স্থাপিত হলে স্যাটেলাইটটির পূর্ণাঙ্গ কার্যক্রম শুরু হবে।

মহাকাশে নির্ধারিত কক্ষপথে স্থাপিত হওয়া আগেই কী ধরনের সিগন্যাল দেয় স্যাটেলাইট, এমন প্রশ্নের জবাবে ন্যানো স্যাটেলাইট ‘ব্র্যাক অন্বেষা’র প্রকৌশলী আবদুল্লাহ হিল কাফি বলেন, যেকোনও স্যাটেলাইট উৎক্ষেপণের পর থেকেই নিজের অস্তিত্ব জানান দিতে সিগন্যাল পাঠাতে থাকে। স্যাটেলাইটটি কোন অবস্থানে আছে, গতিপথ, স্যাটেলাইটের গতি, তাপমাত্রাসহ বিভিন্ন তথ্য পাঠাতে থাকে।

আবদুল্লাহ হিল কাফি আরও বলেন, নির্ধারিত অরবিটে স্থাপনের আগ পর্যন্ত স্যটেলাইট পৃথিবীকে প্রদক্ষিণ করবে। ফলে সে দেশের বা স্থানের ওপর দিয়ে যাবে সেখানে থেকেই সিগন্যাল পাওয়া সম্ভব। আমরা জেনেছি, যুক্তরাষ্ট্র, ইতালি ও দক্ষিণ কোরিয়া— এ তিনটি দেশের গ্রাউন্ড স্টেশন বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের নিয়ন্ত্রণ করে নির্ধারিত অরবিটাল স্লটে স্থাপন করা হবে। যেহেতু এখন নির্ধারিত অরবিটে যায়নি এজন্য ভিন্ন তিন দেশের গ্রাউন্ড স্টেশন ব্যবহার করা হচ্ছে। যখন যে স্থানের ওপর দিয়ে যাবে সেখান থেকেই নিয়ন্ত্রণ সম্ভব হবে। তবে মূল অরবিটে পৌঁছানোর পর শুরু করা সম্ভব হবে পূর্ণাঙ্গ কার্যক্রম।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি