ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ডায়াবিটিস : মিষ্টির সঙ্গে এড়িয়ে চলুন এই খাবারগুলো

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:০৬, ১৪ নভেম্বর ২০১৭

আজ ১৪ নভেম্বর ওয়ার্ল্ড ডায়াবিটিস ডে এক সমীক্ষায় দেখা গেছে বিশ্ব জুড়ে মেয়েদের মধ্যে ডায়াবিটিসের প্রবণতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে বিশ্বে প্রায় ২০ কোটি মহিলা এই রোগের শিকার ডায়াবিটিসে যেমন স্বাস্থ্য ভেঙে পড়ে, তেমনই খাওয়ার ক্ষেত্রেও অনেক বিধি নিষেধ আরোপ হয়

জেনে নিন, সুস্থ্ থাকতে কোন খাবারগুলো এড়িয়ে চলবেন। 

সফট ড্রিঙ্কস

যে কোন প্যাকটবন্দি পানীয় যেমন ফ্রুট জুস বা সফট ড্রিঙ্কস এড়িয়ে চলুন। এই পানীয়গুলির মধ্যে বিশেষত ফ্রুট জুসে রয়েছে ফ্রুকটোজ যা রক্তে শর্করার পরিমাণ বহুগুণ বাড়িয়ে দেয়। 

ট্রান্স ফ্যাট

অতিরিক্ত তেল মশলাদার খাবার এড়িয়ে চলাই ভাল। এই খাবারে থাকে ট্রান্স ফ্যাট যা ইনসুলিনের উপর বিরূপ প্রভাব ফেলে। ফলে রক্তে গ্লুকোজের মাত্রা বাড়ে এবং ওবেসিটির প্রবণতা বৃদ্ধি পায়।

হোয়াইট ব্রেড, পাস্তা, সাদা ভাত

রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে গ্লাইসেমিক ইনডেক্সের মাত্রা কম আছে এমন খাবার খান। যেমন ব্রাউন ব্রেড, ওটমিল। গ্লাইসেমিক ইনডেক্স হল খাবার খাওয়ার পর রক্তে শর্করার পরিমাণ কতটা বাড়ছে তার আপেক্ষিক পরিমাপ। এর মাত্রা বাড়লে রক্তে গ্লুকোজের মাত্রা বাড়ে। এড়িয়ে চলুন হোয়াইট ব্রেড, পাস্তা, সাদা ভাত। এগুলো রক্তে শর্করার মাত্রা বাড়ায়।   

বেকড ফুড এবং ডেসার্ট

পেস্ট্রি, আইসক্রিম  শুনলেই জিভে জল আসে। জানেন কি কাপকেক, পেস্ট্রি, কুকিজ আপনার রসনাকে তৃপ্ত করছে ঠিকই, কিন্তু রক্তে ইনসুলিনের মাত্রা বাড়িয়ে দিচ্ছে বহুগুণ?

ফ্লেভার দই

দই খেতে ভালবাসেন না এমন মানুষ বিরল। বিশেষজ্ঞদের মতে, দই খেতে হলে ঘরে পাতা দই খান। বাজার থেকে কেনা নানা রকম ফ্লেভার দেওয়া দই নৈব নৈব চ। এগুলো ডায়াবিটিসের ঝুঁকি অনেক বাড়িয়ে দেয়।  

জাঙ্ক ফুড

রান্নার সময় বাঁচিয়ে ফাস্ট ফুডেই কি ভরসা রাখছেন আজকাল? চাউমিন, বার্গার, ফ্রেঞ্চ ফ্রাইতেই কাজ সারছেন? তাহলে সাবধান! এই খাবারগুলো ইতিমধ্যেই ‘হাই গ্লাইসেমিক ইনডেক্স’-এর তকমা পেয়েছে। রক্তে শর্করা বাড়বে হু হু করে। 

জ্যাম, জেলি

প্রাতরাশে কি রোজ এগুলোই খান? তাহলে এখনই ডায়েট চার্ট থেকে এগুলো বাদ দিন। বাজারে প্রচলিত জ্যাম ও জেলিতে থাক ‘আর্টিফিশিয়াল সুগার’, যা স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর।

চিপস

বাজারে এখন অনেক রকম চিপস পাওয়া যায় ।এই চিপসগুলো রিফাইনড তেল দিয়ে ভাজা হয় ।এই রিফাইনড তেল দিয়ে ভাজা এই চিপস মোটেই স্বাস্থকর নয়। এ খাবারগুলো ডায়াবেটিসের ঝুঁকি বহুগুণে বাড়িয়ে দেয়।তাই সুস্থ থাকতে চিপস এড়িয়ে চলুন।

সূত্র: আনন্দবাজার

এম

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি