ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

পশ্চিম তীরে সেনা মোতায়েন করেছে ইসরায়েল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৩৮, ৭ ডিসেম্বর ২০১৭

অধিকৃত পশ্চিম তীরে ব্যাপক বিক্ষোভ করছে ফিলিস্তিনের সাধারণ নাগরিকরা। তাদের বিক্ষোভ ঠেকাতে বৃহস্পতিবার সেখানে মোতায়েন করেছে ইসরায়েল। ইসরায়েলের সেনাবাহিনী এ তথ্য নিশ্চিত করেছে। পবিত্র ভূমি জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ডোনাল্ড ট্রাম্পের স্বীকৃতি এবং তেল আবিব থেকে দেশটির দূতাবাস সেখানে সরিয়ে নিয়ে যাওয়ার ঘোষণার পরই ফিলিস্তিনিদের বিক্ষোভ শুরু হয়। তাদের বিক্ষোভ ঠেকাতে এ ধরনের পদক্ষেপ নেয় দেশটি।

ইসরায়েলের সেনাবাহিনীর পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে জানানো হয়েছে, পশ্চিম তীরে ফিলিস্তিনের ব্যাপক বিক্ষোভ ঠেকাতে সেখানে সেনাবাহিনী পাঠানো হয়েছে। নতুন করে আরো সেনা মোতায়েন করা হবে। যে কোনো প্রয়োজনে তাদের ব্যবহার করা হতে পারে বলেও জানানো হয় বিবৃতিতে।

অন্যদিকে ইসরায়েলের বিরুদ্ধে নতুনভাবে অভ্যুত্থানের ঘোষণা দিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ট্রাম্পের ঘোষণার পর এ ধরনের ঘোষণা দিয়েছে হামাস নেতা ইসমাইল হানিয়েহ।

এতিকে ট্রাম্পের ঘোষণায় তীব্র নিন্দা জানিয়েছেন বিশ্বনেতারা। ক্যাথলিক খ্রিষ্টানদের ধর্মগুরু পোপ ফ্রান্সিসসহ যুক্তরাষ্ট্রের বন্ধু সৌদি আরবও ট্রাম্পের নিন্দা জানিয়েছেন। এছাড়া জাতিসংঘসহ ইউরোপীয় ইউনিয়নও ট্রাম্পের সমালোচনা করেছে।

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসাবে স্বীকৃতি দিয়ে ট্রাম্পের ঘোষণার পর যুক্তরাষ্ট্রের পতাকা পুড়িয়েছে ক্ষুব্ধ ফিলিস্তিনিরা। বিক্ষুব্ধ ফিলিস্তিনিরা বলছেন, দ্বি-রাষ্ট্রীয় সমাধানের ক্ষেত্রে এটা মৃত্যুকে আলিঙ্গন করা এবং ট্রাম্প মধ্যপ্রাচ্যে যুদ্ধ ঘোষণা করেছেন। অপরদিকে, হামাস সংগঠন বলছে, ট্রাম্প নরকের দুয়ার খুলে দিয়েছেন।

এর আগে অনাকাঙ্ক্ষিতভাবে মধ্যপ্রাচ্যে বিপর্যয়ের ব্যাপারে সেখানকার বেশ কয়েকজন নেতাকে সতর্কও করে দিয়েছেন ট্রাম্প। তিনি জানান, এ পদক্ষেপের ফলে আঞ্চলিক স্থিতিশীলতা রক্ষা হবে এবং ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে দীর্ঘ মেয়াদে শান্তি চুক্তির সম্ভাবনা থাকবে। জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার পর বিশ্বজুড়ে নিন্দা স্বত্ত্বেও ট্রাম্প ঘোষণা করেছেন যে, তার এই পদক্ষেপে মধ্যপ্রাচ্যে শান্তি ফিরিয়ে আনতে সহায়তা করবে। সূত্র : রয়টার্স।

 

আর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি