ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

প্রধান বিচারপতিকে পদত্যাগ করানো হয়েছে : মওদুদ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫৫, ১১ নভেম্বর ২০১৭ | আপডেট: ১৪:১৩, ১১ নভেম্বর ২০১৭

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাকে জোর করে পদত্যাগ করানো হয়েছে বলে মন্তব্য করছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। একইসঙ্গে তার পদত্যাগ গোটা জাতিকে ক্ষতিগ্রস্ত করবে বলেও্ মন্তব্য করেছেন তিনি। আজ শনিবার সকালে জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব বলেন। জাতীয় বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন। সভার আয়োজন করে জাতীয়তাবাদী সাংস্কৃতিক দল।

তিনি বলেন, প্রাধান বিচারপতির পদত্যাগের মাধ্যমে বিচারবিভাগের যে স্বাধীনতা ছিল সেটি সরকার নস্যাত করেছে।

মওদুদ আহমদ বলেন, আজকে বাংলাদেশের প্রধান বিচারপতি নাকি পদত্যাগ করেছেন! যা বিচারবিভাগের ও আদালতের স্বাধীনতার জন্য কলঙ্কের দিন। তাকে জোর করে পদত্যাগ করানো হয়েছে। তিনি বলেন, ষোড়শ সংশোধনীর রায় সরকারের বিপক্ষে গেছে বলেই এ ঘটনা ঘটলো। দেশের সর্বোচ্চ রায়ের প্রতি ক্ষুব্ধ হয়ে তারা এসব করলো। অথচ সরকার রিভিউ আবেদন করতে পারতো। তারা সমন্বিতভাবে সিনহাকে ব্যাক্তিগতভাবে আক্রমণ করে প্রতিষ্ঠানের ক্ষতি করল।

সাবেক এই আইনমন্ত্রী বলেন, বিচারবিভাগের স্বাধীনতার ও ঐতিহ্য নিয়ে আমরা যে গর্ববোধ করতাম তা আর থাকলো না। এসকে সিনহার পদত্যাগের মধ্যদিয়ে সরকারের কোনো লাভ হলো কিনা জানিনা তবে গোটা জাতি ক্ষতিগ্রস্ত হলো। বিচার বিভাগের মান আমরা উদ্ধার করতে পারবো কিনা সন্দেহ আছে। নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, দেশে নির্বাচনের পরিবেশ নেই। এটা ফিরিয়ে আনতে হবে। তা না হলে সুষ্ঠু ভোট হবেনা। নিরপেক্ষ সরকার ছাড়া নির্বাচন গ্রহণযোগ্য হবেনা। আমরা বিপুল ভোটে জয়ী হবো।

মওদুদ বলেন, বেগম জিয়া লন্ডনে একান্ত ব্যাক্তিগতভাবে চিকিৎসার জন্য গিয়েছিলেন। কিন্তু তার বিরুদ্ধে ওয়ারেন্ট ইস্যু করল। কিন্তু দেশে ফিরে তিনি আদালতে হাজিরা দিয়ে তো সাপ্তাহিক জামিন পেলেন। বিষয়টি কেমন হলো? ৫০ বছরের আইন পেশায় আমি এ ধরনের ঘটনা শুনিনি। এটা করে নেত্রীকে হেয় প্রতিপন্ন করেছে। প্রমাণিত হয় যে আদালত সরকারের নিয়ন্ত্রণে চলছে। সাপ্তাহিক জামিন দেয়ার বিষয়টি অশোভনীয় আচরণ। আসলে বিচার বিভাগের স্বাধীনতা নেই।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি