ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

বিনামূল্যে ৩৬ হাজার লোককে ড্রাইভিং প্রশিক্ষণ দেবে সরকার   

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০৫, ৬ জুলাই ২০১৮ | আপডেট: ১৮:১৬, ৬ জুলাই ২০১৮

গরীব অসহায় বেকার যুবকদের কাজের আওতায় আনার জন্য সরকার ৩৬ হাজার লোককে বিনামূল্যে ড্রাইভিং প্রশিক্ষণ দেবে। একই সঙ্গে বিনা খরচায় তাদের দেওয়া হবে ড্রাইভিং লাইসেন্স। স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম ও বিআরটিসির যৌথ উদ্যোগে এ প্রশিক্ষণ দেওয়া হবে।    

সরকারের অর্থ মন্ত্রণালয়ের স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেইপ) প্রকল্পের আওতায় সারাদেশে এক লাখ দক্ষ গাড়িচালক তৈরির উদ্যোগ নিয়েছে। এই লক্ষে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি) ৩৬ হাজার জনকে ড্রাইভিং প্রশিক্ষণ দেবে। 

প্রশিক্ষণে অংশ নেওয়ার জন্য কোনো টাকা লাগবে না, বরং যাতায়াত ভাতা হিসেবে দৈনিক ১০০ টাকা পাবেন প্রশিক্ষণার্থীরা। দেশে ও বিদেশে চাকরিপ্রাপ্তিতেও সহযোগিতা করা হবে।

বিআরটিসি মিরপুর প্রশিক্ষণকেন্দ্রের ম্যানেজার (অপারেশন) জাহাঙ্গীর আলম জানান,‘গরীব অসহায় বেকার যুবকদেরকে কর্মসংস্থানের আওতায় আনতে সরকার এই পদক্ষেপ হাতে নিয়েছে। সারাদেশে এক লাখ দক্ষ চালকের চাহিদা রয়েছে। কেননা দক্ষ চালকের অভাবে দুর্ঘটনা ঘটছে। এই প্রশিক্ষণ নিয়ে চালকরা দেশের বাহিরে গিয়েও দেশের অর্থনীতিতে অবদান রাখতে সক্ষম হবে।’  

তিনি আরও বলেন, ‘এছাড়া চালকদের বেসিক মেইনটেন্যান্স এর উপরে প্রশিক্ষণ দেওয়া হবে। এর পাশাপাশি বাংলা, ইংরেজি এবং আরবি ভাষা শেখানো হবে। যাতে করে বিদেশে গিয়ে ভাষাগত সমস্যায় পড়তে না হয়। আগামি পাঁচ বছর এই প্রকল্পের মাধ্যমে চালকদের এই প্রশিক্ষণ দেওয়া হবে।’  

প্রশিক্ষণার্থীর যোগ্যতা  

বিআরটিসি, তেজগাঁও ট্রেনিং ইনস্টিটিউটের ম্যানেজার (টেকনিক্যাল) মোস্তাফিজুর রহমান জানান, ‘পেশাদার গাড়িচালক হতে আগ্রহীরা প্রশিক্ষণে অংশ নিতে পারবেন। প্রশিক্ষণার্থীদের কমপক্ষে অষ্টম শ্রেণি পাস হতে হবে। হালকা ড্রাইভিং ও গাড়ি রক্ষণাবেক্ষণে প্রশিক্ষণ পেতে আগ্রহীদের বয়স হতে হবে ২০ থেকে ৩৫ বছরের মধ্যে। ভারী ড্রাইভিং ও গাড়ি রক্ষণাবেক্ষণ প্রশিক্ষণের জন্য ২০ থেকে ৪৫ বছর বয়সীরা আবেদন করতে পারবেন। ভারী ড্রাইভিং লাইসেন্স পেতে আগ্রহীদের গাড়িচালক হিসেবে মধ্যম লাইসেন্স থাকতে হবে এবং লাইসেন্সের মেয়াদ তিন বছর হতে হবে। আগ্রহীদের শারীরিকভাবে সুস্থ হতে হবে এবং জাতীয় পরিচয়পত্র থাকতে হবে।

আবেদন ও বাছাই প্রক্রিয়া

মিরপুর প্রশিক্ষণকেন্দ্রের ম্যানেজার (অপারেশন) জাহাঙ্গীর আলম জানান, বিআরটিসির নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। আগ্রহী প্রার্থীদের জাতীয়তা, শিক্ষাগত যোগ্যতা, জন্ম তারিখ, বর্তমান পেশা, মোবাইল নম্বর, জাতীয় পরিচয়পত্র বা জন্ম সনদ নম্বর, যে কেন্দ্রে প্রশিক্ষণ নিতে ইচ্ছুক, যে কোর্সে অংশ নিতে আগ্রহী—এসব তথ্য সঠিকভাবে পূরণ করতে হবে। পূরণকৃত ফরম পাসপোর্ট সাইজের ছবি, ভোটার আইডি কার্ডের ফটোকপি এবং সিটি করপোরেশন, পৌরসভা বা ইউনিয়ন পরিষদের দেওয়া নাগরিকত্ব সনদপত্রসহ যে কেন্দ্রে প্রশিক্ষণ নিতে আগ্রহী, সেখানে জমা দিতে হবে।

তিনি আরও বলেন, এই প্রকল্পে নারীদের অগ্রাধিকার দেওয়া হবে। পুরুষদের মধ্যে যোগ্যতা ও সামর্থ্য বিবেচনা করে গরীব ও দুঃস্থ লোকজনকে আগে নির্বাচিত করা হয়। আগ্রহীরা উল্লেখিত প্রশিক্ষণকেন্দ্রগুলোতে যোগাযোগ রাখলে নতুন ব্যাচের প্রশিক্ষণের তথ্য জানতে পারবেন। এক ব্যাচে সুযোগ না পেলে পরের ব্যাচে আবার আবেদনের সুযোগ রয়েছে।

কোর্সের মেয়াদকাল ও ক্লাস

প্রতি চার মাস পর পর নতুন ব্যাচ শুরু হয়। চলমান ব্যাচের আবেদনের সময় শেষ হয় ৫ জুলাই। যাচাই-বাছাই শেষে ক্লাস শুরু হবে আগামী ৮ জুলাই থেকে। কেউ পরবর্তী কোর্সে অংশ নিতে চাইলে নির্ধারিত প্রশিক্ষণকেন্দ্রে আবেদনপত্র জমা দিতে হবে।

হালকা ড্রাইভিং প্রশিক্ষণ কোর্সের মেয়াদ চার মাস, ভারী যানবাহন ড্রাইভিং কোর্সের মেয়াদ এক মাস। প্রতিদিন সকাল ৯টা থেকে দুপুর ২টা এবং দ্বিতীয় শিফট ২টা থেকে সন্ধ্যা ৬টায় পর্যন্ত ক্লাস। সরকারি ছুটির দিন বাদে প্রতিদিন প্রশিক্ষণ দেওয়া হবে।

বিনামূল্যে প্রশিক্ষণ, সঙ্গে ভাতা

প্রশিক্ষণ শেষে প্রার্থীদের ড্রাইভিং পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষায় উত্তীর্ণদের সরকারি খরচে ড্রাইভিং লাইসেন্স দেওয়া হবে। প্রশিক্ষণে অংশ নেওয়ার জন্য কোনো টাকা লাগবে না, বরং প্রশিক্ষণ চলাকালে দৈনিক যাতায়াত ভাতা বাবদ ১০০ টাকা প্রশিক্ষণার্থীদের দেওয়া হবে। দেশে-বিদেশে চাকরিপ্রাপ্তিতেও সহযোগিতা করা হবে।

প্রশিক্ষণ নেবেন যেখানে

♦ কেন্দ্রীয় ট্রেনিং ইনস্টিটিউট, গাজীপুর- ০১৭১১৩৯৫৭৫৬

♦ টুঙ্গিপাড়া ট্রেনিং ইনস্টিটিউট- ০১৭৭৬৬২০২৩২

♦ মিরপুর দ্বিতল বাস প্রশিক্ষণ সেন্টার- ০১৭৪০০৯৮৮৮৮

♦ উথলী প্রশিক্ষণ সেন্টার, মানিকগঞ্জ- ০১৭৩৪১৫৫৩২৪

♦ নরসিংদী প্রশিক্ষণ সেন্টার- ০১৭১২৩৮২১৪৪

♦ খুলনা প্রশিক্ষণ সেন্টার- ০১৯১৬৭২১০৪৪

♦ যশোর প্রশিক্ষণ সেন্টার- ০১৯১৬৭২১০৪৪

♦ ঝিনাইদহ প্রশিক্ষণ সেন্টার- ০১৯১৬৭২১০৪৪

♦ সিলেট প্রশিক্ষণ সেন্টার- ০১৭৫৮৮৮০০১১

♦ বরিশাল প্রশিক্ষণ সেন্টার- ০১৭১৭৪৩৮৬৪৪

♦ তেজগাঁও ট্রেনিং ইনস্টিটিউট- ০১৫৫২৪৪২৫৬৬

♦ খিলক্ষেত জোয়ারসাহারা সেন্টার- ০১৮১৮৪৮৫৩৮৮

♦ নারায়ণগঞ্জ প্রশিক্ষণ সেন্টার- ০১৭১৭৭৬৩৮২০

♦ চট্টগ্রাম প্রশিক্ষণ সেন্টার- ০১৮১৭৭৮২৮৬৬

♦ বগুড়া প্রশিক্ষণ সেন্টার- ০১৭১৪২৪০৬৫৩

♦ পাবনা প্রশিক্ষণ সেন্টার- ০১৯১৯৪৬৫২৬৬

♦ সিরাজগঞ্জ প্রশিক্ষণ সেন্টার- ০১৯১৯৪৬৫২৬৬

♦ কুমিল্লা প্রশিক্ষণ সেন্টার- ০১৭১৬৬৮৪১৪৪

♦ সোনাপুর প্রশিক্ষণ সেন্টার, নোয়াখালী- ০১৭৯৮১৩১৩১৩

♦ দিনাজপুর প্রশিক্ষণ সেন্টার- ০১৭১১৭০৮০৮৯

কেআই/এসি

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি