ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

মুফতি হান্নানের ভগ্নিপতির আত্মসমর্পণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪০, ১২ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ২১:১০, ১৪ সেপ্টেম্বর ২০১৭

গোপালগঞ্জের কোটালীপাড়ায় শেখ হাসিনার সমাবেশে ৭৬ কেজি বোমা পুঁতে রাখার ঘটনায় দায়ের করা এক মামলার দণ্ডিত আসামি সারওয়ার হোসেন মিয়া আদালতে আত্মসমর্পণ করেছেনতিনি মুফতি আবদুল হান্নানের ভগ্নিপতিআজ মঙ্গলবার আত্মসমপর্ণের পর ঢাকার নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের ভারপ্রাপ্ত বিচারক আবদুর রহমান সরদার তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন

২০০০ সালের জুলাই মাসে কোটালীপাড়ায় শেখ হাসিনার সমাবেশকে সামনে রেখে বোমা পুতে রাখার ঘটনায় বিস্ফোরক দ্রব্য আইন এবং বিশেষ ক্ষমতা আইনে দু’টি মামলা দায়ের করে পুলিশ।

চলতি বছরের ২০ আগাস্ট ওই মামলার রায়ের একটিতে (বিস্ফোরক মামলায়) জঙ্গিনেতা মুফতি আবদুল হান্নানের ভগ্নিপতি সারওয়ার হোসেন মিয়ার খালাস পেলেও বিশেষ ক্ষমতা আইনের মামলায় ১৪ বছরের সশ্রম কারাদণ্ডে দণ্ডিত হন। পাশাপাশি তাকে ১০ হাজার টাকা জরিমানাও করেন আদালত।

তার আইনজীবী ফারুক আহমদ এবং শেখ লুৎফর রহমান গণমাধ্যমকে জানান, বিশেষ ক্ষমতা আইনের মামলায় হাইকোর্ট থেকে জামিনে ছিলেন সারওয়ার। এ মামলায় তিনি ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছিলেন। কিন্তু পরে পালিয়ে তিনি যান।

উল্লেখ্য, ২০০০ সালের ২০ জুলাই কোটালীপাড়ার একটি কলেজের কাছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভামঞ্চের নির্ধারিত স্থান ও হ্যালিপ্যাডে মাটিতে পুঁতে রাখা হয় ৭৬ ও ৮০ কেজি ওজনের দুটি বোমা। বোমা উদ্ধারের পর মামলা করে পুলিশ।

বিশেষ ক্ষমতা আইনের মামলায় আসামিদের বিরুদ্ধে নাশকতা ও গুরুতর অন্তর্ঘাতমূলক তৎপরতার অভিযোগ আনা হয়েছিল। এ মামলায় সর্বোচ্চ শাস্তি ছিল মৃত্যুদণ্ড। মামলায় আসামিদের মধ্যে অন্য একটি মামলায় হরকাতুল জিহাদ নেতা মুফতি আবদুল হান্নানের ফাঁসি কার্যকর হওয়ায় তার নাম মামলা থেকে বাদ দেওয়া হয়।

মুফতি হান্নান বাদে মামলার বাকি ২৪ আসামির মধ্যে ১০ জনের মৃত্যুদণ্ড, একজনকে যাবজ্জীবন কারাদণ্ড ও ১০ হাজার টাকা জরিমানা, সারওয়ারসহ তিনজনকে ১৪ বছর করে সশ্রম কারাদণ্ড ও ১০ হাজার টাকা করে অর্থদণ্ড, অনাদায়ে আরও এক বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়। আর অপরাধে সংশ্লিষ্টতা সন্দেহাতীতভাবে প্রমাণিত না হওয়ায় এ মামলার ১০ আসামি খালাস পান।

 

আর/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি