ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

শিশুদের কম্পিউটার ব্যবহার নিয়ন্ত্রণ করবেন যেভাবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:২৫, ৬ এপ্রিল ২০১৮ | আপডেট: ১০:৫৪, ২৩ এপ্রিল ২০১৮

কম্পিউটারে শিশুর জন্য আলাদা অ্যাকাউন্ট তৈরির করার মাধ্যমে  আপনার শিশুর কম্পিউটার ব্যবহার সহজেই নিয়ন্ত্রণ করতে পারেন। এই অ্যাকাউন্টে শিশুরা কী কী করতে পারবে তাও নির্ধারণ করে দিতে পারবেন। কম্পিউটারের মূল ব্যবহারকারী চাইলে এরকম করতে পারেন। এখানে ব্যবহারকরীদের জন্য পছন্দমতো ডেস্কটপ ও অন্যান্য সেটিং সাজিয়ে নেওয়ার সুযোগ রয়েছে। শিশুদের জন্য নতুন অ্যাকাউন্ট কিভাবে খুলবেন তা আপনাদের সুবিধার্থে তুলে ধরা হলো।

*অ্যাকাউন্ট খুলতে প্রথম উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের স্টার্ট বাটনে ক্লিক করে সেটিংস অপশনে যেতে হবে।

*এরপর ‘accounts’ অপশনে ক্লিক করতে হবে। তাহলে নতুন একটি পেইজ চালু হবে।

* এই পেইজের বাম পাশে থাকা অপশনগুলো থেকে ‘Family & other people’ অপশনে ক্লিক করতে হবে। এরপর নতুন যে পেইজটি চালু হবে সেখান থেকে ‘add a family member’ অপশনে ক্লিক করতে হবে।

* তারপর কম্পিউটারের এডমিন পাসওয়ার্ড চাইবে, তা দিলে নতুন একটি পেইজে প্রদর্শিত হবে। আপনি যে ইউজার অ্যাকাউন্ট খুলছেন তা প্রাপ্ত বয়স্কদের জন্য নাকি শিশুর জন্য তা জানতে চাইবে।

* সেখান থেকে ‘add an child’ অপশনটি নির্বাচন করতে হবে। তারপর একটি ‘ইমেইল আইডি দিয়ে নেক্সট বাটনে ক্লিক করতে হবে।

*যদি শিশুটির জন্য আলাদা মেইল আইডি না থাকে তাহলে নিচে থাকা ‘the person i want to add doesn’t have an email adress’ অপশনটিতে ক্লিক করে নতুন একটি মেইল আইডি তৈরি করে নেওয়া যাবে।

* এরপর ‘confirm’ বাটনে চাপতে হবে। এতে শিশুদের জন্য অ্যাকাউন্ট তৈরি হয়ে যাবে। শিশুরা যখন কম্পিউটার ব্যবহার করবে তখন স্টার্ট বাটনে ক্লিক করে অ্যাকাউন্ট অপশন থেকে শিশুর জন্য খোলা অ্যাকাউন্টটি নির্বাচন করে দিতে হবে।

* শিশুর অ্যাকাউন্টে নির্ধারিত ওয়েবসাইট, সফটওয়্যার বা গেইমের বাইরে কিছু ব্যবহার করতে পারবে না। এমন কি কতো সময় ধরে পিসি ব্যবহার করেছে, সেই হিসাবও দেখা যাবে। এর জন্য যেতে হবে ওয়েব ব্রাউজারের ঠিকানায় ।

* তারপর মাইক্রোসফট আইডির এডমিন ইউজার নাম ও পাসওয়ার্ড দিয়ে প্রবেশ করতে হবে। যেখানে ‘Family members’ অপশনে পাওয়া যাবে অ্যাকাউন্টটি।

* সেখানে শিশুটি কতো সময় কম্পিউটার ব্যবহার করবে, কী কী অ্যাপ ব্যবহার করতে পারবেন তা নির্ধারণ করে দিতে হবে।

এমএইচ/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি