ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

শূন্যপদ পূরণে দ্রুত ব্যবস্থা নিতে নির্দেশ  

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১৩, ৯ জুলাই ২০১৮ | আপডেট: ২০:৪৮, ৯ জুলাই ২০১৮

ফাইল ফটো

ফাইল ফটো

সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগে শূন্যপদ রয়েছে। এসব শূন্যপদ দ্রুত পূরণের লক্ষ্যে সরকার সকল মন্ত্রণালয় ও বিভাগকে ইতোমধ্যে নির্দেশনা দিয়েছে।  

আজ সোমবার জাতীয় সংসদে সরকারি দলের সদস্য আ.ফ.ম বাহাউদ্দিন (নাছিম)-এর তারকা চিহ্নিত এক প্রশ্নের জবাবে জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম এ কথা জানান। 

তিনি জানান, বর্তমানে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগে শূন্যপদের সংখ্যা ২ লাখ ৯০ হাজার ৩৪৮টি। এসব শূন্যপদ পূরণে দ্রুত ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগকে নির্দেশনা দেওয়া হয়েছে।

মন্ত্রী জানান, শূন্য পদের মধ্যে অর্থ বিভাগে ৫ হাজার ৯৪টি, আর্থিক প্রতিষ্ঠান বিভাগে২ হাজার ৪৫০, অর্থনৈতিক সম্পর্ক বিভাগে ৬৯টি, অভ্যন্তরীন সম্পর্ক বিভাগে ৮ হাজার ৮২৩টি, আপন বিভাগে ৬৬টি, আইন ও বিচার বিভাগে ১ হাজার ৬০৭টি, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগে ৪ হাজার ২৮৩টি, কৃষি মন্ত্রণালয়ে ১৩ হাজার ১৫৫টি, খাদ্য মন্ত্রণালয়ে ৫ হাজার ২৮৪টি, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ে ২ হাজার ৯৫০টি, জন বিভাগে ৩১টি, জনপ্রশাসন মন্ত্রণালয়ে ২ হাজার ৫৯৩টি, জ্বালানী ও খনিজ সম্পদ বিভাগে ৬ হাজার ৯৩২টি, ডাক ও টেলিযোগাযোগ বিভাগে ৭ হাজার ২৩৮টি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগে ৫৫৪টি, তথ্য মন্ত্রণালয়ে ২ হাজার ৭২৩টি, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে ৯৬০টি, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ে ২২৫টি, নৌ পরিবহন মন্ত্রণালয়ে ৯ হাজার ৩৪৮টি, পররাষ্ট্র মন্ত্রণালয়ে ৩৩১টি, পরিকল্পনা বিভাগে ২০২টি, পরিবেশ ও বন মন্ত্রণালয়ে ৪ হাজার ২৮০টি।

সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগে ২ হাজার ২২৫টি, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগে ২ হাজার ১৬৫টি, প্রতিরক্ষা মন্ত্রণালয়ে ২ হাজার ২৬৬টি, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ে ১০৫টি, প্রধানমন্ত্রীর কার্যালয়ে ৬৫২টি, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে ১ হাজার ৫৮৯টি, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে ৪১ হাজার ৮৬৯টি, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে ৬ হাজার ১টি, বাণিজ্য মন্ত্রণালয়ে ৬৪০টি, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগে ১০৩টি, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে ২ হাজার ৪১৯টি, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ে ১ হাজার ১৭৩টি, বিদ্যুৎ বিভাগে ২ হাজার ৫১৪টি, ভূমি মন্ত্রণালয়ে ৪ হাজার ৮৬৫টি, মন্ত্রী পরিষদ বিভাগে ৪৮৩টি, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ে ৮৯৪টি, মৎস ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ে ৪ হাজার ৪২৫টি, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে ৪৪৫টি, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ে ১ হাজার ৪৮৯টি।

তিনি জানান, রেলপথ মন্ত্রণালয়ে ১৫ হাজার ৫২৫টি, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগে ১১৬টি, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগে ১২ হাজার ৮৩৭টি, শিল্প মন্ত্রণালয়ে ৯ হাজার ৮০৪টি, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে ৯৬০টি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে ৭ হাজার ৪৬১টি, সেতু বিভাগে ৬৮টি, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ে ৭৯২টি, সমাজকল্যাণ মন্ত্রণালয়ে ২ হাজার ৫৭৪টি, স্থানীয় সরকার বিভাগে ৫ হাজার ৫৩৫টি, সুরক্ষা সেবা বিভাগে ৪ হাজার ৬২০টি, স্বাস্থ শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগে ৮ হাজার ৫৭টি, স্বাস্থ্য সেবা বিভাগে ৩৪ হাজার ৯২৩টি এবং জননিরাপত্তা বিভাগে সর্বোচ্চ ২৮ হাজার ৩৫০টি পদ শূন্য রয়েছে।

এসি 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি