ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

সম্পর্ক গভীর করতে বাংলাদেশ-শ্রীলঙ্কা মতৈক্য

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২৭, ১৫ জুলাই ২০১৭ | আপডেট: ২২:৪৫, ১৫ জুলাই ২০১৭

বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যেকার সম্পর্ক আরো গভীর করতে ঐক্যমত পোষণ করেছে দুই দেশ। শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার ঢাকা সফর শেষে শনিবার দুই দেশের প্রধান নির্বাহীর মধ্যে এক যৌথ বিবৃতিতে এই ঘোষণা দেওয়া হয়।

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার ঢাকা সফর শেষে শনিবার দুই দেশের প্রধান নির্বাহীর মধ্যে এক যৌথ বিবৃতিতে এই ঘোষণা এসেছে।

বিবৃতিতে বলা হয়, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৪টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হওয়ায় ‘গভীর সন্তুষ্টি’ প্রকাশ করেছেন। এতে আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয়সহ সব ক্ষেত্রে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে বিদ্যমান সম্পর্ক গভীরতর করার বিষয়ে ঐকমত্য হয়েছে।

এই সফরে বাণিজ্য ও বিনিয়োগ, কৃষি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, উচ্চ শিক্ষা ও আর্থিক বিষয়সহ সার্বিকভাবে দুই দেশের জনগণের মধ্যে প্রত্যক্ষ যোগাযোগ স্থাপনে এসব চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়।

বিস্তৃত অর্থনৈতিক অংশীদারিত্বের সুফল পেতে শুল্ক সহযোগিতা, দ্বৈত কর পরিহার এবং দুই দেশের মধ্যে বিনিয়োগ উন্নয়ন ও সংরক্ষণ বিষয়ে চুক্তি শিগগিরই চূড়ান্ত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দুই নেতা নির্দেশ দিয়েছেন। শান্তিপূর্ণ, স্থিতিশীল, অন্তর্ভুক্তিমূলক ও দক্ষিণ এশিয়া অঞ্চল গড়ার প্রয়োজনীয়তার কথাও তুলে ধরেন তারা।

উপ-আঞ্চলিক ও আঞ্চলিক সহযোগিতার প্রক্রিয়াগুলোর গভীরতর করার বিষয়ে একমত হন তারা; বিমসটেক ও সার্কের আওতায় লক্ষ্যভেদী ও ফলাফলমুখী আঞ্চলিক সহযোগিতা স্থাপনে কাজ করার উপরও জোর দেন।

সন্ত্রাসবাদ, সহিংস চরমপন্থা ও যে কোনো ধর্মীয় বা সামাজিক আবরণে উগ্রবাদীকরণ থেকে সৃষ্ট হুমকির বিষয়টি আমলে নিয়ে দুই দেশ ও এর বাইরে এ ধরনের চ্যালেঞ্জ মোকাবেলা করতে নেতারা একসঙ্গে কাজ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

এজন্য সহনশীলতা, অন্তর্ভুক্তি ও বহুত্ববাদ নিয়ে ২০১৮ সালে একটি ব্যাপকভিত্তিক সংলাপ অনুষ্ঠানের বিষয়ে তারা একমত হয়েছেন বলে বিবৃতিতে বলা হয়।

দুই দেশের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা বিষয়ে সমঝোতা স্মারক সই হওয়াকে স্বাগত জানিয়েছেন সিরিসেনা ও হাসিনা। এর ফলে ২০১৭ সালের শেষে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) চূড়ান্ত করার পথ সুগম হবে বলে তারা বিশ্বাস করেন।

বাংলাদেশে তিন দিনের সফর শেষে শনিবার ঢাকা ছাড়েন সিরিসেনা; হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে বিদায় জানান পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।

আরকে/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি