ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

সৌদিতে সামরিক কুচকাওয়াজ পরিদর্শন প্রধানমন্ত্রীর [ভিডিও]

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:২৩, ১৬ এপ্রিল ২০১৮ | আপডেট: ১১:১৭, ১৭ এপ্রিল ২০১৮

সৌদি আরব নেতৃত্বাধীন যৌথ সামরিক মহড়ার সমাপনী কুচকাওয়াজ পরিদর্শন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । দেশটির পূর্বাঞ্চলীয় প্রদেশ আল-জুবাইলে ‘গাল্ফ শিল্ড-১’সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে যোগ দিয়ে প্রধানমন্ত্রী বাংলাদেশসহ ২৪টি দেশের সশস্ত্র বাহিনীর সদস্যদের যৌথ কুচকাওয়াজ পরিদর্শন করেন।

সমাপনী অনুষ্ঠানে সৌদি বাদশা সালমান বিন আবদুল আজিজ আল-সৌদও উপস্থিত ছিলেন। সৌদির আমন্ত্রণে প্রধানমন্ত্রী বাদশা সালমান বিন আবদুল আজিজের নিমন্ত্রণে এই অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী। কুচকাওয়াজে বাংলাদেশসহ ২৪টি দেশের সশস্ত্র বাহিনীর সদস্যরা অংশ গ্রহণ করেছে।

উপসাগরীয় অঞ্চলের নিরাপত্তা ও শান্তি রক্ষায় বন্ধু দেশগুলোর প্রতিরক্ষা সমন্বয় ও সহযোগিতায় সৌদি আরব মাসব্যাপী এ সামরিক মহড়ার আয়োজন করে। বাদশাহ সালমান বন্ধু দেশগুলোর বেশ কয়েকজন নেতাকে নিয়ে মাসব্যাপী অনুষ্ঠিত এই সামরিক মহড়ার সমাপনী অনুষ্ঠান প্রত্যক্ষ করেন। এই মহড়ায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, বাংলাদেশ, বাহরাইন, কাতার, কুয়েত, মিশর, জর্ডান, সুদান, মৌরিতানিয়া, মালয়েশিয়া, পাকিস্তান, শাদ, জিবুতি, নাইজার, কমরোস, আফগানিস্তান, ওমান, গায়ানা, তুরস্ক ও বুরকিনাফেসো যোগ দিয়েছে।

গত ১৮ মার্চ এই মহড়া শুরু হয়। এতে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর ১৮ সদস্যের একটি প্রতিনিধিদল অংশ নিচ্ছে। মুখপাত্র বলেন, এই অঞ্চলের নিরাপত্তা ও স্থিতিশীলতায় হুমকি সৃষ্টি করতে পারে এমন বৈরী কর্মকাণ্ড প্রতিরোধে যৌথ সামরিক যুদ্ধাভিযান পরিকল্পনার ধারণা কার্যকর করা হচ্ছে এই মহড়ার অন্যতম গুরুত্বপূর্ণ লক্ষ্য।

প্রধানমন্ত্রী লন্ডনে কমনওয়েলথ সরকার প্রধানদের বৈঠকে যোগ দিতে আজ বিকেলে লন্ডনের উদ্দেশে দাম্মাম ত্যাগ করবেন বলে জানা গেছে।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি