ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

স্প্যানিশ র‌্যাংকিংয়ে বাংলাদেশের শীর্ষ বিশ্ববিদ্যালয় বাকৃবি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩৩, ১১ আগস্ট ২০১৭

বিশ্বের বিভিন্ন দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে স্প্যানিশ জাতীয় গবেষণা কাউন্সিলের (সিএসআইসি) সাইবারমেট্রিক্স ল্যাব। সম্প্রতি বিশ্ববিদ্যালয় নিয়ে প্রকাশিত ওই র‌্যাংকিংয়ে বাংলাদেশের ১৫০টি সরকারি- বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নাম রয়েছে।

এর মধ্যে র‌্যাংকিংয়ে শীর্ষ স্থানে রয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)। দ্বিতীয় স্থানে রয়েছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। তৃতীয় স্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। সাইটটির ২০১৭-এর জুলাই সংস্করণে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

২০০৪ সাল থেকে তারা নিয়মিত বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং প্রকাশ করে আসছে। প্রতি বছর জানুয়ারি ও জুলাই মাসে তারা ওই র‌্যাংকিং প্রকাশ করে থাকে।

র‌্যাংকিং তৈরিতে ওয়েবমেট্রিক্স পরোক্ষভাবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষণ পদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, শিল্পের প্রযুক্তি স্থানান্তর, অর্থনৈতিক প্রাসঙ্গিকতা, সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা এমনকি রাজনৈতিক প্রভাবও বিবেচনা করেছে।

বাংলাদেশের ১৫০টি সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাকৃবির অবস্থান প্রথম। অন্যদিকে বাকৃবির এক্সিলেন্স র‌্যাংকিং ৬৮৮ এবং ওয়ার্ল্ড র‌্যাংকিং ২০৬১। অন্যদিকে বুয়েটের এক্সিলেন্স র‌্যাংকিং ১৯৫৭ এবং ওয়ার্ল্ড র‌্যাংকিং ৩৪৮৮। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক্সিলেন্স র‌্যাংকিং ৫৮৮৯ এবং ওয়ার্ল্ড র‌্যাংকিং ১৮৫৫।

এছাড়া র‌্যাংকিংয়ে শীর্ষ দশে থাকা অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলো হল চতুর্থ অবস্থানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, পঞ্চম রাজশাহী বিশ্ববিদ্যালয়, ষষ্ঠ ব্র্যাক ইউনিভার্সিটি, সপ্তম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, অষ্টম ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, নবম নর্থসাউথ ইউনিভার্সিটি ও দশম অবস্থানে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

এছাড়া অন্যান্য বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং দেখতে নিচে ওয়েবসাইটে ক্লিক করুন :

আর/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি