ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

হারানো তিন সম্পদ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৭, ১২ জুন ২০১৮

প্রতীকি ছবি

প্রতীকি ছবি

সোনাভর্তি শহর

ইউরোপীয়ানদের ভয়ে কখনও নিজেদের ধনসম্পদ নিয়ে শান্তিতে থাকতে পারেনি ইনকা সভ্যতার মানুষ। তাই সম্পদ লুকোতে তারা আশ্রয় নিয়েছিল পাইতিতি নামের এক শহরে। আর সেখানে সোনার গুদাম বানিয়ে ফেলেছিল তারা। কিন্তু সময়ের স্রোতে ইনকা সভ্যতা হারিয়ে যাওয়ায় মুছে যায় সেই সোনাভর্তি শহরের চিহ্ন। শহরটির সন্ধানে এখনও পেরুতে অভিযান চালান অনুসন্ধানীরা।

ভিক্টোরিয়ার সংসদীয় দণ্ড

সংসদীয় এই দণ্ড ছিল স্পিকার এবং অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়ার মানুষদের সাংবিধানিক অধিকারের প্রতীক। ১৮৯১ সালের ৯ অক্টোবর হঠাৎ উধাও হয়ে যায় দণ্ডটি। সংসদীয় প্রকৌশলী থমাস জেফরিকে সেদিন দৌড়ে পালাতে দেখা যায়। সে সময় তার হাতে ছিল একটি বড় থলে। পরবর্তী সময়ে তার ঘরে অনুসন্ধান করা হয়। কিন্তু প্রমাণের অভাবে জেলে যেতে হয়নি জেফরিকে।

পাতিয়ালা নেকলেস

এটি একটি বহুমূল্য নেকলেস যেটা ২ হাজার ৯৩০টি হীরার সমন্বয়ে তৈরি করা হয়েছিলো যার ভিতরে পৃথিবীর সপ্তম বৃহত্তম হীরা, ৪২৮ ক্যারেটের ‘দি বিয়ারস’ ছিল। কিছু হীরা পরে পুনরুদ্ধার করা হয়েছিলো। এই নেকলেসটি তৈরি করেছিলেন হাউজ অফ কার্টিয়ার নামে একটি কোম্পানি ১৯২৮ সালে পাতিয়ালার ভূপতি সিং ও পরবর্তী শাসনকারী মহারাজার জন্য।

১৯৪৮ সালে হারটি সর্বশেষ দেখা যায় যাদাবিন্দ্র সিংয়ের গলায়। এরপর ৫০ বছর পর লন্ডনে আবার দেখা যায় হারটি। কিন্তু তিন কোটি ডলার সমমূল্যের হীরাটিকে আর কখনও খুঁজে পাওয়া যায়নি।

এক//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি