ঢাকা, শনিবার, ২১ জুলাই, ২০১৮ ২:২১:৪১

Ekushey Television Ltd.

 ‘বন্ধু চুলা’ তৈরি করে ময়নার ভাগ্য বদল [ভিডিও]

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৩:৪৩ পিএম, ১০ এপ্রিল ২০১৮ মঙ্গলবার

সাতক্ষীরার শ্যামনগরের তালবাড়িয়া গ্রামের ময়না রানী। জ্বালানি সংকট নিরসনে লোকায়ত জ্ঞান ও দক্ষতা কাজে লাগিয়ে তৈরি করেন পরিবেশবান্ধব চুলা।

দক্ষিণাঞ্চলের মানুষের কাছে এটি ‘বন্ধু চুলা’ নামে পরিচিত। বর্তমানে ময়না রানী স্থানীয় বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে চুলা তৈরির প্রশিক্ষক হিসেবে কাজ করছেন।

অসুস্থ স্বামী আর চার শিশু সন্তানের খাবার জোগাড় করতে এক সময় দিশেহারা হতে হতো সাতক্ষীরার শ্যামনগর উপজেলার তালবাড়িয়া গ্রামের ময়না রানীকে। তবে পরিবেশবান্ধব চুলার উদ্ভাবন বদলে দেয় তার জীবনের গতিপথ।

নিজের মেধা কাজে লাগিয়ে ক্ষতিকর কার্বন নিঃসরণরোধ ও জ্বালানী সাশ্রয়ী পরিবেশবান্ধব চুলা উদ্ভাবন করেন ময়না রানী। প্রায় ১৫ বছর ধরে সাতক্ষীরার শ্যামনগর, কালিগঞ্জ, আশাশুনি, দেবহাটা, সাতক্ষীরা সদর ও খুলনা জেলার কয়রা উপজেলার শতাধিক গ্রামের প্রায় ছয় হাজার পরিবারে তৈরি করে দিয়েছেন এই চুলা।

একমুখী, দ্বিমুখী, ত্রিমুখী চুলা তৈরি করেন ময়না রানী। বর্তমানে স্থানীয় বিভিন্ন সরকারি, বেসরকারি প্রতিষ্ঠানে প্রশিক্ষক হিসেবে কাজ করছেন তিনি।

ইতোমধ্যে পরিবেশ ও বন মন্ত্রণালয়, সরকারি- বেসরকারি বিভিন্ন সংস্থা থেকে ময়না রানী কাজের স্বীকৃতি স্বরুপ পেয়েছেন সম্মাননা।

ময়না রানী পরিবেশবান্ধব চুলা তৈরির এই প্রযুক্তি ছড়িয়ে দিতে চান সারাদেশে। এ জন্য প্রয়োজন সরকারি পৃষ্ঠপোষকতা।

  

এসএইচ/

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি