ঢাকা, বুধবার, ২০ জুন, ২০১৮ ৭:৫৬:১৯

Ekushey Television Ltd.

অতিরিক্ত ফেসবুক আসক্তিও একটি মনোরোগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৪:১৪ পিএম, ২৭ জুন ২০১৭ মঙ্গলবার | আপডেট: ০১:৪৬ পিএম, ১৭ জুলাই ২০১৭ সোমবার

বন্ধুত্ব, সামাজিক যোগাযোগ, চিন্তাচেতনার বিকাশ, কিংবা জ্ঞানবিজ্ঞানের আদান-প্রদানের অন্যতম মাধ্যম ফেসবুক। তাৎক্ষনিক লাইক, এই সামাজিক যোগাযোগ মাধ্যমের অন্যতম একটি উপাদান। তবে গবেষকরা বলছেন, ফেসবুক লাইক ব্যবহারকারীদের হীনমন্য করে তোলে। অতিরিক্ত ফেসবুক আসক্তিকে মনোরোগও বলেছেন তারা। 

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর মাঝে অন্যতম জনপ্রিয় ফেসবুক। এতে কোনো পোস্ট দেওয়ার পর কত ‘লাইক’ পড়ল, তা দেখার জন্য ব্যস্ত হয়ে পড়েন ব্যবহারকারীরা। শুধুমাত্র লাইক দেখার জন্য ঘন ঘন ফেসবুকে ঢোকেন অনেকে।

সম্প্রতি ব্রিটিশ সাইকোলজিক্যাল সোসাইটির গবেষকরা বিষয়টি নিয়ে গবেষণা শুরু করেন। টুইটার ও ফেসবুক থেকে বাছাই করা ৩৪০ জনকে নিয়ে প্রশ্নোত্তরের মাধ্যমে এ গবেষণা করা হয়।

গবেষণার ফলাফলে উঠে আসে অবাক করা তথ্য। ফেসবুক পোস্টে লাইক পাওয়ার বিষয়টি মানুষকে তাঁদের নিজের সম্পর্কে খুব ভালো ধারণা দেয় না বলে জানান গবেষকরা। বিষয়টি ব্যবহারকারীদের মন ভালো করতে তেমন সহায়তাও করে না।

গবেষকরা বলছেন, সামাজিক মাধ্যমের ব্যবহার ক্রমেই মানসিক স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলছে। যদিও গবেষণার পরিসর সীমিত বলে জানান তারা।

বিশ্লেষকরা বলছেন, যাঁরা বেশি লাইক পাওয়ার আশায় অন্যদের অনুরোধ করেন বা লাইক চেয়ে বেড়ান, নিজের আস্থাহীনতার পাশাপাশি তাদের আত্মমর্যাদা কম। বেশি লাইক পেলে মন ভালো করার ক্ষেত্রেও তেমন কোনো প্রভাব পড়ে না।

 



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি