ঢাকা, শুক্রবার, ২৭ এপ্রিল, ২০১৮ ১২:১৮:২৬

Ekushey Television Ltd.

অনলাইন গণমাধ্যমে ইংরেজির ব্যবহার নিয়ে ‘সার্চ ইংলিশ’এর কর্মশালা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৬ পিএম, ৯ জানুয়ারি ২০১৮ মঙ্গলবার

অনলাইন গণমাধ্যমগুলোতে ইংরেজির ব্যবহার চর্চায় বিশেষ কর্মশালার আয়োজন করছে “সার্চ ইংলিশ”। ইন্টারনেটে ইংরেজি ভাষা শিক্ষায় প্রশিক্ষণ দিয়ে জনপ্রিয়তা পাওয়া সার্চ ইংলিশ অনলাইন ভিত্তিক গণমাধ্যমে ইংরেজি চর্চা আরও সঠিক এবং সাবলীল করতে বিশেষ প্রশিক্ষণ দিচ্ছে গণমাধ্যমকর্মীদের।

কর্মশালার অংশ হিসেবে আজ মঙ্গলবার একুশে টেলিভিশনের অনলাইন বিভাগে কর্মরত সংবাদ কর্মীদের জন্য এক বিশেষ সেশনের আয়োজন করে সার্চ ইংলিশ।

এ সেশনে নেতৃত্ব দেন সার্চ ইংলিশের অন্যতম প্রতিষ্ঠাতা এবং ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)-এর সাবেক সভাপতি রাজিব আহমেদ। কর্মশালায় মূল উপস্থাপনা তুলে ধরেন সংস্থাটির হেড অব কনটেন্ট অনুপমা সরকার। এছাড়াও সহযোগিতায় ছিলেন সার্চ ইংলিশের সহ-প্রতিষ্ঠাতা নেয়ামত উল্লাহ মহান এবং যোগাযোগ কর্মকর্তা মানসুরা ইসলাম মিম।

গণমাধ্যমের জন্য বিশেষ প্রয়োজনীয় আন্তর্জাতিক সংবাদসহ অন্যান্য বিদেশি সূত্র থেকে ইংরেজি সংবাদের বাংলা অনুবাদ, সেগুলোকে উপস্থাপন এবং পাঠকপ্রিয়তা অর্জনে ইংরেজির বিভিন্ন ব্যবহার নিয়ে কর্মশালায় আলোচনা করা হয়।

কর্মশালার উদ্যোগ বিষয়ে সার্চ ইংলিশের প্রতিষ্ঠাতা রাজিব আহমেদ বলেন, “সফল ক্যারিয়ার তৈরিতে ইংরেজির ভাল চর্চার কোনো বিকল্প নেই। তবে আমাদের মাতৃভাষা বাংলা হওয়ার কারণেই হয়তো আমাদের মধ্যে ইংরেজি ভীতি একটু বেশি। সেই ভীতি দূর করার লক্ষ্য নিয়ে ২০১৬ সালের ১ জুলাই যাত্রা শুরু করে ‘সার্চ ইংলিশ’। তখন থেকেই আমরা বিনামূল্যে অনলাইনে আগ্রহীদের ইংরেজি শিক্ষা দিয়ে আসছি। পাশাপাশি অনলাইনের বাইরেও এ ধরনের কর্মশালার আয়োজন আমরা করে থাকি”।

ইটিভি অনলাইনের জন্য আয়োজিত এ কর্মশালার বিষয়ে রাজিব আহমেদ বলেন, “গণমাধ্যমগুলোতে বিশেষ করে অনলাইন গণমাধ্যমে ইংরেজির ব্যবহার আরও বেশি। আর এ ব্যবহার যেন আরও প্রাঞ্জল এবং পাঠকপ্রিয় হতে পারে সে লক্ষ্যেই কিছু দিক নিয়ে আমরা আলোচনা করেছি। আরও কোন অনলাইন গণমাধ্যম যদি মনে করেন আমরা তাদেরকে নিয়ে এমন কর্মশালার আয়োজন করতে পারি তাহলে আমাদের দিক থেকে পূর্ণ সহযোগিতা থাকবে”।

কর্মশালায় অংশ নেয়া ইটিভি অনলাইনের জ্যেষ্ঠ্য সহ-সম্পাদক আল আমীন আজাদ বলেন, “বিভিন্ন আন্তর্জাতিক সূত্র থেকে আমরা অনেক ধরনের সংবাদ সংগ্রহ এবং প্রকাশ করি। এসব সংবাদের সময় আমাদের ইংরেজির চর্চায় অনেক বেশি সাবধান এবং সচেতন হতে হয়। এ ধরনের কর্মশালা আমাদের ইংরেজির দক্ষতাকে বৃদ্ধি করতে আরও সহায়ক ভূমিকা রাখবে”।

এসএইচএস/টিকে



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি