ঢাকা, বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০১৭ ২:৩৪:১১

অনার্সে ভর্তি পরীক্ষা হবে ঢাবি অধিভুক্ত সাত কলেজে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০২:৩৫ পিএম, ১৫ জুলাই ২০১৭ শনিবার | আপডেট: ০৮:৪১ পিএম, ১৬ জুলাই ২০১৭ রবিবার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সাতটি কলেজে স্নাতক সন্মান শ্রেণিতে ভর্তি পরীক্ষা নেওয়া হবে। ভর্তি পরীক্ষার জন্য আলাদা আলাদা প্রশ্ন করা হবে। ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও অধিভুক্ত কলেজ অধ্যক্ষদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে। তবে ভর্তি পরীক্ষার তারিখ এখনও চূড়ান্ত হয়নি।

গত কয়েক বছর ধরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে সম্মান শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে ভর্তি পরীক্ষা নেওয়া হয়নি। এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ’র ভিত্তিতেই ভর্তি করা হয়েছে। তাই ঢাবি’র অভিভুক্ত এই সাত কলেজে প্রথম বর্ষ অনার্সে কীভাবে শিক্ষার্থী ভর্তি করা হবে তা নিয়ে শিক্ষার্থীদের মধ্যে কৌতূহল রয়েছে।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে গত ১৬ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত হয় সাত কলেজ। কলেজগুলো হলো- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ। এসব কলেজে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে বর্তমানে ১ লাখ ৬৭ হাজার ২৩৬ জন শিক্ষার্থী এবং ১ হাজার ১৪৯ জন শিক্ষক রয়েছেন।

আর/ডব্লিউএন

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি