ঢাকা, বৃহস্পতিবার, ২১ জুন, ২০১৮ ১০:২৫:০৩

Ekushey Television Ltd.
পর্যটকদের জন্য ডিজিটাল সেবা

অনুমতির অপেক্ষায় ঝুলে আছে ‘ট্যুরিজম কিয়স্ক’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৩:৫৭ পিএম, ২২ মে ২০১৮ মঙ্গলবার

টাচস্ক্রিননির্ভর ডিজিটাল কিয়স্কে বিদেশি পর্যটকরা বিভিন্ন গন্তব্য, যাতায়াতসহ নানা তথ্য পাবেন। অথচ অর্থবছর শেষ হতে চলছে। আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ বিমানবন্দরসহ গুরুত্বপূর্ণ ১২টি স্থানে ‘ট্যুরিজম কিয়স্ক’ স্থাপনের উদ্যোগ লাল ফিতায় ঝুলে আছে। চলতি অর্থবছরে অনুমোদিত এই অর্থ খরচ করাই বড় কথা নয়, বরং পর্যটকদের আকর্ষনীয় এই সেবা প্রদান ত্বরান্বিত করা যাচ্ছে না। সেজন্য খানিকটা উদ্বেগও আছে বিটিবি কর্মকর্তাদের।

অর্থবছর শেষ হতে চলেছে। কিন্তু চিঠির জবাব না আসায় অপেক্ষার প্রহর গুণছে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড (বিটিবি)। সিভিল এভিয়েশনকে লেখা এক চিঠিতে পর্যটকদের জন্য হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কিয়স্ক স্থাপনের অনুমতি চাইলেও তা পাওয়া যায়নি। বিটিবি কর্মকর্তারা বলছেন, মন্ত্রণালয়ের সিদ্ধান্তের পরও অনুমতি পেতে দেরি হচ্ছে। তাই কাজ শুরু করা যাচ্ছে না।

বিশ্বের অন্যান্য দেশে ট্যুরিজম কিয়স্ক পর্যটকদের সহায়তায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রযুক্তি সক্ষমতার কারণে বাংলাদেশও ট্যুরিজম কিয়স্ক স্থাপনের সিদ্ধান্ত গ্রহণ করে। এই কিয়স্কের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে একজন পর্যটক তার কাঙ্ক্ষিত তথ্য পাবেন। হাতের স্পর্শে কারো সহযোগিতা ছাড়াই একজন ব্যবহারকারী খুব সহজেই তার কাঙ্ক্ষিত তথ্যটি এই কিয়স্ক থেকে পেতে পারেন। দেশি কিংবা বিদেশি পর্যটক উভয়ই এই সুবিধা ব্যবহার করে তার গন্তব্যস্থল কিংবা অন্যান্য তথ্য সহজেই জেনে নিতে পারবেন। বাংলাদেশে এধরণের উদ্যোগ এই প্রথম।

বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) নিখিল রঞ্জন রায় বলেন, আমাদের প্রস্তুতি রয়েছে। এখন সিভিল এভিয়েশনের অনুমতি মিললেই দ্রুততার সঙ্গে কাজ শুরু করবে বিটিবি।

একে//

এ বিভাগে আপনাদের মতামত ও লেখা পাঠান travel@ekushey-tv.com.



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি