ঢাকা, মঙ্গলবার, ১৪ আগস্ট, ২০১৮ ১২:৪৫:৪৭

Ekushey Television Ltd.

আইন বাস্তবায়ন না হওয়ায় দুর্ঘটনা ঘটছে: খায়রুল হক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৫ পিএম, ৪ আগস্ট ২০১৮ শনিবার

বিদ্যমান আইনের পূর্ণ বাস্তবায়ন না হওয়ায় প্রতিনিয়ত সড়কে দুর্ঘটনা ঘটছে বলে মন্তব্য করেছেন আইন কমিশনের চেয়ারম্যান এবিএম খায়রুল হক। শনিবার রাজধানীর ধানমণ্ডিতে নিজ বাসভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এই মন্তব্য করেন।

আইন কীভাবে মানতে হয়, নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা তা বুঝিয়ে দিয়েছে। এখন বাকি কাজ বড়দের করতে হবে। দুর্ঘটনারোধে দ্রুত সড়ক পরিবহন আইন সংস্কার করে তার যথাযথ প্রয়োগের দাবি জানান সাবেক এই প্রধান বিচারপতি।

হাইকোর্টের বিচারপতি থাকাকালে ২০০৮ সালে সড়ক দুর্ঘটনারোধে একটি আদেশ দেন তিনি। বর্তমান প্রেক্ষাপটে তিনি সেই রায় বাস্তবায়নের পাশাপাশি গাড়িতে গতি নিয়ন্ত্রক যন্ত্র বসানো, যত্রতত্র যাত্রী ওঠানামা বন্ধ এবং চালকের লাইসেন্স থাকা বাধ্যতামূলক করার দাবি জানান তিনি। একই সঙ্গে দুর্ঘটনার মামলার বিচারিক প্রক্রিয়ায় বিচারকদেরও এগিয়ে আসার আহ্বান জানান আইন কমিশনের এই চেয়ারম্যান।

তিনি আরও বলেন, যত্রতত্র বলা হয়, আইন সংশোধন,আইন পরিবর্তন করা দরকার। যে আইন আছে সেটিও প্রয়োগ করা হয় না, তাহলে নতুন আইন করে লাভ কী হবে? বিচারকদের বর্তমান প্রেক্ষাপট চিন্তা করেই আইনের বিধান পরিপূর্ণভাবে ভাগ করে নেওয়াই বাঞ্ছনীয় বলে মন্তব্য করেন খায়রুল হক।

শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে তিনি বলেন, জীবনের ঝুঁকি নিয়ে বাচ্চারা রাস্তায় নেমেছে। যদিও এটি একেবারেই তাদের দায়-দায়িত্বের মধ্যে পড়ে না। তাদের সহপাঠীর মৃত্যুর পর তারা নামতে বাধ্য হয়েছে। সরকার এই ব্যাপারে যথেষ্ট পদক্ষেপ নিয়েছে।

শিক্ষার্থীদের ঘরে ফেরার সময় হয়েছে বলে মন্তব্য করে তিনি বলেন, ‘বাচ্চারা যা করেছে, বুঝিয়ে দিয়েছে আমাদের দায়িত্বটা কী? কীভাবে দায়িত্ব পালন করা উচিৎ। বাচ্চা ছেলেদের কাছ থেকে না হয় শিখলাম তাতে ক্ষতি কী? এখন বাকি কাজটা বড়দের করতে হবে।’ আন্দোলনরত শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, `আপাতত তোমরা বাড়ি ফিরে যাও। পড়াশোনা করো। এটি তোমাদের প্রধান কাজ।`

 

কেআই/ এসএইচ/

 



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি