ঢাকা, শুক্রবার, ১৫ ডিসেম্বর, ২০১৭ ১৪:২৩:১৫

আজ পৃথিবীকে অতিক্রম করবে বাড়ির সমান গ্রহাণু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩০ পিএম, ১২ অক্টোবর ২০১৭ বৃহস্পতিবার | আপডেট: ০১:১৭ পিএম, ১৩ অক্টোবর ২০১৭ শুক্রবার

ধেয়ে আসছে বাড়ির সমান একটি গ্রহাণু। যা আজ বৃহস্পতিবার খুব কাছ দিয়ে পৃথিবীকে অতিক্রম করতে পারে। পৃথিবীর কাছে থাকা মহাজাগতিক বস্তুদের (নিয়ার আর্থ অবজেক্ট) অন্যতম এই গ্রহাণুটি খুব সম্ভবত পৃথিবীর একেবারে কান ঘেঁষে বেরিয়ে যাবে বলে জানিয়েছে ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ইএসএ বা ‘এসা’)। তবে এতে মানুষের একমাত্র আবাস পৃথিবীকে কোনো বিপর্যয়ে ফেলবে না বলে বিজ্ঞানীদের ধারণা। 

গ্রহাণুটির আগমনে তেমন বিচলিত নন বিজ্ঞানীরা। কারণ টিসি-৪ নামের গ্রহাণুটি ৪৪ হাজার কিলোমিটার দূর দিয়ে পৃথিবীকে অতিক্রম করবে। তবে এই দূরত্ব যদি আরও আট হাজার কিলোমিটার কম হতো, তাহলেই একটা বিপর্যয়ের আশঙ্কা ছিল। কারণ পৃথিবীপৃষ্ঠ থেকে ৩৬ হাজার কিলোমিটার ওপরেই চক্কর দিচ্ছে শত শত কৃত্রিম উপগ্রহ।

গ্রহাণুটি ১৫ থেকে ৩০ মিটার প্রশস্ত। এই আকৃতিরই একটি গ্রহাণু ২০১৩ সালে রাশিয়ার চেলিয়াবিনস্কে আছড়ে পড়ে। এর কারণে সৃষ্ট তরঙ্গের আঘাতে হাজারো বাড়িঘরের জানালার কাচ ভেঙে যায়, আহত হয় এক হাজারের বেশি মানুষ।

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসায় মাইক কেলির কাজ হলো মহাকাশে পাথর শনাক্ত করা। তিনি বলেন, দুই মাস ধরে টিসি-৪ গ্রহাণুকে পর্যবেক্ষণ করছেন তাঁরা। এটি পৃথিবীর জন্য কোনো হুমকি নয়। এমনকি তা কৃত্রিম উপগ্রহগুলোর জন্যও কোনো হুমকির সৃষ্টি করবে না। পৃথিবীর সাপেক্ষে এটি অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চলের উপর দিয়ে অতিক্রম করবে।

নেদারল্যান্ডসে ইউরোপীয় মহাকাশ গবেষণা সংস্থার ‘পৃথিবীর নিকটবর্তী বস্তু’প্রকল্পের হুডিগা জেন বলেন, পাঁচ বছর আগে পৃথিবীকে অতিক্রমের সময় টিসি-৪ গ্রহাণুটি শনাক্ত করেন বিজ্ঞানীরা। মহাকাশে ঘুরেফিরে আজ বৃহস্পতিবার আবার এটি পৃথিবীকে অতিক্রম করবে। গ্রহাণুটির গতিবিধি হিসাব করে বিজ্ঞানীরা জানতে পেরেছেন, ২০৫০ সালে আবার ফিরে আসবে এই গ্রহাণু। সেবারও পৃথিবীর জন্য এটি কোনো হুমকির সৃষ্টি করবে না। তবে ২০৭৯ সালে হয়তো এটি কোনো বিপদ ঘটাতে পারে।

আরকে/ডব্লিউএন


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি