ঢাকা, শনিবার, ২১ এপ্রিল, ২০১৮ ২:০২:২০

Ekushey Television Ltd.

আন্দোলন আরও জোরদার হয় ’৭১ এর এ দিনে (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০১:০৪ পিএম, ৮ মার্চ ২০১৮ বৃহস্পতিবার

আজ ৮ মার্চ। আগের দিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণে উদ্দীপ্ত বাঙ্গালীরা ১৯৭১ সালের এইদিনে নতুন প্রেরণা নিয়ে অসহযোগ আন্দোলন আরও জোরালো করে তোলে। ছাত্রলীগের বৈঠকে স্বাধীন বাংলাদেশ ছাত্র সংগ্রাম পরিষদ গঠনের প্রস্তাব অনুমোদন করা হয়। পশ্চিম পাকিস্তানি শাসকদের নির্যাতন-চক্রান্তের প্রতিবাদে বিক্ষুব্ধ জনতা ব্যাপক বিক্ষোভ ছাড়াও ঘরে ঘরে কালো পতাকা উত্তোলন করে। 

১৯৭১ এর ৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বহুপ্রতিক্ষিত স্বাধীনতার যুদ্ধের ডাক দেওয়ার পর কার্যত স্বাধীনতার আমেজ ছড়িয়ে পড়ে পূর্ব পাকিস্তানে। সেই ঐতিহাসিক ভাষণের পর দিন নব উদ্যমে শুরু হয় অসহযোগ আন্দোলন।

রাজনৈতিক নেতা-কর্মী, কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আর শহুরে মানুষের যে আন্দোলন, ৮ মার্চ থেকে তা ছড়িয়ে পড়তে থাকে গ্রাম-গ্রামান্তরে।
আর যে ছাত্র সমাজ প্রথম থেকেই স্বাধীনতা আন্দোলনের অগ্রভাগে ছিল, তারা স্বাধীন বাংলাদেশ ছাত্র সংগ্রাম পরিষদ গঠন করে ৮ মার্চ। অন্যদিকে, বঙ্গবন্ধুর ভাষণে অনুপ্রাণিত মওলানা ভাষানীর অনুসারীরাও এদিন প্রস্তুতি নিতে থাকে পরের দিন পল্টনে জনসভার।

অগ্নিঝরা মার্চে শাসক গোষ্ঠীর আলোচনার নামে সময় ক্ষেপণের আড়ালে চলে সামরিক শক্তিবৃদ্ধি। আর বঙ্গবন্ধুর অনুপ্রেরণায় বাঙ্গালী নিতে থাকে প্রতিরোধের প্রস্তুতি।

এসএইচ/



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি