ঢাকা, রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৭ ১৬:২০:৫৬

‘আফগানিস্তানের আইএস প্রধান সায়িদ নিহত’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১২ এএম, ১৫ জুলাই ২০১৭ শনিবার | আপডেট: ০৮:৪১ পিএম, ১৫ জুলাই ২০১৭ শনিবার

আফগানিস্তানে আইএসের বিরুদ্ধে অভিযানে এক মার্কিন সেনা: ফাইল ছবি

আফগানিস্তানে আইএসের বিরুদ্ধে অভিযানে এক মার্কিন সেনা: ফাইল ছবি


আফগানিস্তানের ইসলামিক স্টেটের (আইএস) প্রধান আবু সায়িদ নিহত হয়েছেন বলে দাবি করেছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় (পেন্টাগন)। গত মঙ্গলবার আফগানিস্তানের কুনার প্রদেশে আইএসের ঘাটিতে হামলায় সায়িদ মারা যান। শুক্রবার এক সংবাদ সম্মেলনে দেয়া বিবৃতিতে পেন্টাগনের মুখপাত্র ডানা হোয়াইট এ দাবি করেন। খবর রয়টার্স ও আলজাজিরার।

কুনারে আইএসের প্রধান ঘাঁটিতে মঙ্গলবার মার্কিন সেনাদের ওই হামলায় সায়িদের পাশাপাশি আরো বেশ কয়েকজন জঙ্গি নিহত হয়েছে বলে জানান হোয়াইট। এর মধ্যে আফগানিস্তানে আইএসের তৎপরতার লাগাম টেনে ধরা সম্ভব হবে বলে মনে করছে পেন্টাগন। 

সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস বলেন, ‘এইসব গোষ্ঠীর একজন নেতাকে হত্যা করা হলে তারা দুর্বল হয়ে পড়ে, তাদের দুর্বল করতে পারা আমাদের জন্য একটি বিজয়।’

সায়িদকে নিয়ে ২০১৬ সাল থেকে আফগানিস্তানে এ পর্যন্ত আইএসের তিনজন প্রধান নেতা নিহত হলেন। 

২০১৬ সালে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় আফগান আইএসের প্রথম প্রধান হাফিজ সাঈদ খান নিহত হন। চলতি বছরের ২৭ এপ্রিল ‍যুক্তরাষ্ট্র ও আফগান বাহিনীর যৌথ অভিযানে তার উত্তরসূরী আব্দুল হাসিব নিহত হন। হাসিবের পরবর্তী নেতা হয়েছিলেন সদ্য নিহত সায়িদ। 

যুক্তরাষ্ট্রের যুদ্ধবিমান ও বিশেষ বাহিনীর সেনাদের সহযোগিতায় গত কয়েক বছর ধরে আফগানিস্তানের সৈন্যরা দেশটির পূর্বাঞ্চলে জঙ্গিগোষ্ঠী আইএসের বিরুদ্ধে লড়াই করছে। ইসলামিক স্টেট খোরাসান (আইএস-কে) নাম নিয়ে আইএসের আফগানিস্তান শাখা ২০১৫ সাল থেকে আফগানিস্তানের সরকারি বাহিনী, যুক্তরাষ্ট্রের বাহিনী ও তালেবানদের বিরুদ্ধে লড়াই শুরু করে।

//এআর

 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি