ঢাকা, শুক্রবার, ২০ জুলাই, ২০১৮ ১৩:০৭:২৮

Ekushey Television Ltd.

আফগানিস্তান বিষয়ে ক্ষুব্ধ ট্রাম্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৬:২৭ পিএম, ১২ জুলাই ২০১৮ বৃহস্পতিবার

আফগানিস্তান ইস্যুতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত বছরের আগস্টে নেওয়া তার একটি সামরিক পরিকল্পনা বাস্তবায়নে বিলম্ব হওয়াতে দেশটির পরিস্থিতি নিয়ে হোয়াইট হাউজে ক্ষোভ ঝেড়েছেন ট্রাম্প। এমনকি নিজের নেওয়া সেই পরিকল্পনায় পরিবর্তন আনার কথাও ভাবছেন তিনি।

আফগানিস্তানের সাথে চলমান ১৭ বছরের যুদ্ধ শেষ করতে অনেকের মতো আগ্রহী ট্রাম্প নিজেও। কিন্তু পরামর্শকদের উপদেশে, আফগানিস্তানে আরও কিছুদিন মার্কিন বাহিনীকে রাখার সিদ্ধান্ত নেন তিনি। ক্রমাগত চাপে তালেবান বিদ্রোহীদের আলোচনার টেবিলে বসাতে বাধ্য করতে চাচ্ছিলেন ট্রাম্প।

গত বছরের আগস্টে দেশটিতে নতুন করে তিন হাজার মার্কিন সেনা পাঠানোর আদেশ দেন তিনি। এরমধ্যে সামরিক উপদেষ্টা, প্রশিক্ষক, বিশেষ বাহিনী এবং আফগান বাহিনীর জন্য বিমান সহায়তা অন্তর্ভুক্ত ছিলো।

কিন্তু ট্রাম্পের এই সিদ্ধান্ত এখন পর্যন্ত পুরোপুরি বাস্তবায়ন করা হয়নি। প্রায় এক বছরের এই অচলাবস্থায় মূল্য দিতে হচ্ছে বেসামরিক আফগানীদের। বড় শহরগুলোতে নিয়ন্ত্রণ নিতে না পারলেও আঞ্চলিক এলাকায় নতুন করে শক্তি বৃদ্ধি করছে তালেবান বাহিনী। পাশাপাশি তালেবান নিয়ন্ত্রণে আফগানিস্তানের নিজস্ব নিরাপত্তাবাহিনী এখনও সমর্থ কী না তা নিয়েও আছে ব্যাপক সন্দেহ।

এই অচলাবস্থার প্রেক্ষিতে আফগানিস্তান ইস্যুতে নতুন সামরিক পরিকল্পনা ঘোষণা করতে পারেন প্রেসিডেন্ট ট্রাম্প। তবে এখন পর্যন্ত এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু না জানালেও হোয়াইট হাউজের বেশ কয়েকজন কর্মকর্তা এই নতুন পরিকল্পনার বিষয়ে ইঙ্গিত দেন।

পরিচয় প্রকাশ না করে যুক্তরাষ্ট্রের এক উর্ধ্বতন কর্মকর্তা গণমাধ্যমকে জানান, “কিছু সূত্র থেকে আমরা খবর পেয়েছি যে, প্রেসিডেন্ট ট্রাম্প আগামী কয়েক মাসের মধ্যে চলতি কার্যক্রমে পরিবর্তন আনতে যাচ্ছেন। তাই বিষয়টি কেমন হতে পারে  তা নিয়ে আমরা এখন কাজ করছি”।

সূত্রঃ ডন

//এস এইচ এস//  

 

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি