ঢাকা, মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০১৭ ০:৫৬:২১

আবাসন খাতে ঋণের সুদহার সাড়ে ৭ শতাংশ চায় রিহ্যাব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০৯ এএম, ১২ অক্টোবর ২০১৭ বৃহস্পতিবার


জমি ফ্ল্যাট রেজিস্ট্রেশন খরচের উপর ঋণসুবিধা চায় আবাসন ব্যবসায়ী সংগঠন রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) পাশাপাশি আবাসন খাতে ঋণের সুদহার সাড়ে শতাংশে নামিয়ে আনার দাবি করে রিহ্যাব

বুধবার রাজধানীর পল্টনে বাংলাদেশ হাউস বিল্ডিং ফিন্যান্স কর্পোরেশনের (বিএইচবিএফসি) কনফারেন্স কক্ষে এক সংবাদ সম্মেলনে এসব দাবি করেন সংগঠনটির ভারপ্রাপ্ত সভাপতি নুরুন্নবী চৌধুরী শাওন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএইচবিএফসির ব্যবস্থাপনা পরিচালক দেবাশীষ, রিহ্যাবের সহ-সভাপতি (প্রথম) লিয়াকত আলী ভূইয়া, পরিচালক কামাল মাহমুদ, শাকিল কামাল চৌধুরী প্রমুখ।

নুরুন্নবী চৌধুরী বলেন, বর্তমানে ফ্লাট ক্রয়ের রেজিস্ট্রেশন ফি ১৪ শতাংশ। অর্থাৎ এক কোটি টাকার ফ্ল্যাট কিনলে ক্রেতাকে রেজিস্ট্রেশন ফি বাবদ ১৪ লাখ টাকা পরিশোধ করতে হয়। ফি বেশি হওয়ায় অনেক গ্রাহক কিস্তিতে ফ্লাটের টাকা পরিশোধ করে বসবাসও করছে। কিন্তু খরচ বেশি হওয়ায় তারা রেজিস্ট্রেশন করছে না। তাই রেজিস্ট্রেশন ফির ওপর ঋণ সহায়তা দিলে একদিকে যেমন রেজিস্ট্রেশনের হার বাড়বে অপরদিকে সরকারের রাজস্ব আয়ও বাড়বে।

তিনি বলেন, বিশ্বে বিভিন্ন দেশে আবাসনের ওপর সর্বোচ্চ সুদহার ৫ শতাংশ। কিন্তু আমাদের দেশে তা প্রায় দ্বিগুণ, অনেক ক্ষেত্রে তার চেয়েও বেশি। তাই এ খাতে ঋণের সুদহার সর্বোচ্চ সুদহার সাড়ে ৭ শতাংশে কমানো প্রয়োজন। এতে সাধারণ মানুষের আবাসন হবে, ক্ষতির মুখ থেকেও ফিরে আসবে ব্যবসায়িরা।

বিএইচবিএফসির ব্যবস্থাপনা পরিচালক দেবাশীষ চক্রবর্তী জানান, দেশে প্রথমবারের মতো গৃহায়ণ অর্থায়ন মেলা-২০১৭ আয়োজন করবে বিএইচবিএফসি। মেলায় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসহ খাতসংশ্লিষ্ট বিভিন্ন কোম্পানিগুলো অংশগ্রহণ করবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, রাজধানীর সোনারগাঁও হোটেলে তিন দিনব্যাপী আবাসন মেলা ১৯ অক্টোবর শুরু হবে। চলবে ২১ অক্টোবর পর্যন্ত। মেলায় সার্বিক সহযোগিতা করবে রিহ্যাব।

গৃহায়ণ খাতের সঙ্গে সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানকে এক ছাদের নিচে এনে আবাসন খাতে দেশি-বিদেশি বিনিয়োগ সৃষ্টি করায় গৃহায়ণ অর্থায়ন মেলার মূল উদ্দেশ্য। এখানে একজন গ্রাহক তার পছন্দের ফ্ল্যাট কিনতে পারবেন। একই সঙ্গে আবাসন খাতের বিভিন্ন ঋণসুবিধা সম্পর্কে জানতে পারবেন।

দেবাশীষ চক্রবর্তী বলেন, মেলা উপলক্ষে বিএইচবিএফসি ৫টি সুবিধা নতুন আঙ্গিকে চালু করছে। এর মধ্যে রয়েছে নগরবন্ধু, প্রবাসবন্ধু, পল্লীমা, আবাসন মেরামত ঋণ ও আবাসন উন্নয়ন ঋণ। সহজ শর্তে সিঙ্গেল ডিজিতে ঋণ প্রদান করা হবে। মেলা চলাকালীন সময়ে সারাদেশে বিএইচবিএফসি সব অফিসে ঋণ আবেদনের ক্ষেত্রে আবেদন ও পরিদর্শন ফি ৫০ শতাংশ ছাড় দেয়া হবে।

 

আর


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি