ঢাকা, বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০১৭ ১১:২৭:৩৯

ইতিহাস গড়লেন ফেদেরার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৪ এএম, ১৭ জুলাই ২০১৭ সোমবার | আপডেট: ০৮:০৭ পিএম, ১৭ জুলাই ২০১৭ সোমবার

প্রথমবারের মতো উইম্বলডনের ফাইনালে ওঠা মারিন সিলিচকে সরাসরি সেটে উড়িয়ে দিয়ে অষ্টমবারের মতো চ্যাম্পিয়ন হলেন সুইজারল্যান্ডের রজার ফেদেরার। উইম্বলডনের এই প্রতিযোগিতায় পুরুষ খেলোয়াড়দের মধ্যে সবচেয়ে বেশি চ্যাম্পিয়ন হয়েছেন তিনি।

এর মধ্য দিয়ে নতুন আরেকটি ইতিহাস গড়লেন রজার ফেদেরার। সবচেয়ে বয়োজ্যেষ্ঠ খেলোয়াড় হিসেবে উইম্বলডন টেনিসে চ্যাম্পিয়ন হলেন তিনি। ১৮টি গ্র্যান্ড স্লাম জয়ের রেকর্ডটি এবার ১৯-এ নিয়ে গেলেন তিনি।

এর আগে উইম্বলডনে সবচেয়ে বয়োজ্যেষ্ঠ খেলোয়াড় হিসেবে শিরোপা জিতেছিলেন যুক্তরাষ্ট্রের  আর্থর অ্যাশ। এবার তাঁকে ছাড়িয়ে গেলে ফেদেরার। ৩৫ বছর ১১ মাস বয়সে উইম্বলডনে নিজের অষ্টম শিরোপা জিতলেন তিনি।

রোববার সেন্টার কোর্টে ২০১৪ সালের ইউএস ওপেন চ্যাম্পিয়ন ক্রোয়েশিয়ার সিলিচকে ৬-৩, ৬-১, ৬-৪ গেমে হারান। র‌্যাংকিংয়ে পঞ্চম স্থানে থেকে এ টুর্নামেন্ট শুরু করা ফেদেরার।

এক ঘণ্টা ৪১ মিনিট স্থায়ী ফাইনাল শেষে উচ্ছ্বসিত ফেদেরার বলেন, আমার পরিবার ও দলের জন্য এটা চমৎকার এক মুহূর্ত। ধন্যবাদ উইম্বলডন, ধন্যবাদ সুইজারল্যান্ড।

দুই জোড়া যমজ সন্তানের বাবা ফেদেরার সন্তানদের উদ্দেশ কিছুটা মজা করে তিনি বলেন, আমার মনে হয় ছোটো যমজ ভাবছে এটা দারুণ এক দৃশ্য ও সুন্দর এক খেলার মাঠ। আশা করি একদিন তারাও এটা বুঝবে।

এখানে অষ্টম শিরোপা জিতে এককভাবে রেকর্ডটি নিজের করে নেওয়া ফেদেরার এই নিয়ে গ্র্যান্ড স্ল্যামে ১৯ বার চ্যাম্পিয়ন হলেন। সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম জয়ের তালিকায় তার পিছনে আছেন রাফায়েল নাদাল, ১৫টি।

আর//এআর

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি