ঢাকা, বৃহস্পতিবার, ১৬ আগস্ট, ২০১৮ ২৩:৫৭:২১

Ekushey Television Ltd.

ইতিহাস জানতে আবুল বরকত স্মৃতি যাদুঘর ও সংগ্রহশালা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০১:৪৬ পিএম, ১২ ফেব্রুয়ারি ২০১৮ সোমবার | আপডেট: ০৬:৫৬ পিএম, ১২ ফেব্রুয়ারি ২০১৮ সোমবার

বায়ান্নের একুশে ফেব্রুয়ারি মাতৃভাষার মর্যাদা রক্ষায় প্রাণ দিয়েছে বাংলা মায়ের দামাল ছেলেরা। সেইসব বীর শহীদদের মধ্যে অন্যতম শহীদ আবুল বরকতের স্মৃতি রক্ষায় নির্মিত হয়েছে ‘শহীদ আবুল বরকত স্মৃতি যাদুঘর ও সংগ্রহশালা’। প্রতিষ্ঠানটিতে এসে বাংলাকে রাষ্ট্রভাষা হিসেবে প্রতিষ্ঠার ইতিহাস জানতে পারেন শিক্ষার্থীরা।

শহীদ আবুল বরকত প্রাণ দিয়েছেন ভাষার জন্য। তৎকালীন সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ছাত্র ছিলেন। তার আত্মত্যাগের স্মরণে স্মৃতি বিজরিত জহুরুল হক হলের পাশে পলাশীতে নির্মিত হয়েছে এই ‘শহীদ আবুল বরকত স্মৃতি যাদুঘর ও সংগ্রহশালা’।

২০১২ সালের ২৫ মার্চ সাবেক তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান এর উদ্বোধন করেন। দ্বিতল ভবনটির নিচতলায় রয়েছে শহীদ বরকতের ব্যবহৃত কাপ-পিরিচ, ঘড়ি, হাতে লেখা চিঠি, বরকতের ডিগ্রি মার্কশিট ও সার্টিফিকেটসহ বিভিন্ন স্মৃতিচিহ্ন। এছাড়া বাবা-মায়ের কোলে ছোট্ট বরকত, কিশোর বয়স এবং পরিবারের সদস্যদের ছবিও রয়েছে সংগ্রহশালায়।

যাদুঘরের দ্বিতীয় তলায় পাঠাগারে রয়েছে ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের প্রায় চার শতাধিক বই। যা উন্মুক্ত করা হয়েছে পাঠকদের জন্য। ভাষা আন্দোলনের বিভিন্ন আলোকচিত্রও এখানে সংরক্ষিত আছে।

এই প্রতিষ্ঠানের প্রশাসনিক কর্মকতা মো. গোলাম মোস্তফা বলেন, শহীদ আবুল বরকত স্মৃতি যাদুঘর ও ভাষা শহীদ বরকতের স্মৃতি রক্ষায় এই যাদুঘর ও সংগ্রহশালা ভূমিকা রাখছে।

ভিডিও লিংক. http://www.ekushey-tv.com/videogallery/index.php?videoinfo=3995

এসএইচ/

 



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি