ঢাকা, বুধবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৭ ৩:৩৩:৪৭

ঈদে যেভাবে মাংস সংরক্ষণ করবেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৬ এএম, ২৯ আগস্ট ২০১৭ মঙ্গলবার | আপডেট: ০৪:২৮ পিএম, ৮ সেপ্টেম্বর ২০১৭ শুক্রবার

দরজায় কড়া নাড়ছে কোরবানির ঈদ। কিন্তু ঈদে কোরবানীর পশুর মাংস সংরক্ষণে নানা ভুল ধারণার কারণে স্বাস্থ্যঝুঁকি দেখা দেয় অনেক সময়।


মাংসে টিনিয়া সোলিয়াম নামের পরজীবীর সংক্রমণ হয় প্রায়ই। তাই আমাদের মাংস কাটা, প্যাকেট করা ও ঠান্ডা করায় সতর্কতা প্রয়োজন। জেনে নিন এই ঈদে কিভাবে আপনি মাংস সংরক্ষণ করবেন


কাঁচা মাংস: কাঁচা মাংস যত দ্রুত সম্ভব ডিপ ফ্রিজে সংরক্ষণ করা উচিত। মনে রাখবেন ডিপ ফ্রিজে ১৮ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় যথাযথভাবে মাংস সংরক্ষণ করলে পাঁচ-ছয় মাস পর্যন্ত ভালো থাকে।


বড় টুকরা: রান্না বা কাঁচা মাংস যা-ই হোক, বড় বড় টুকরা করা ভালো।


বাতাসবিহীন প্যাকেট: মাংস অবশ্যই বাতাসবিহীন প্যাকেটে রাখতে হবে। এক্ষেত্রে প্লাস্টিকের প্যাকেট বা অ্যালুমিনিয়াম ফয়েল ব্যবহার করা যায়। পানি যতটা সম্ভব ঝরিয়ে কাঁচা মাংস কাটবেন। কারণ, মাংসে যত বেশি পানি থাকবে, ততই এর মধ্যে ব্যাকটেরিয়ার বিস্তার ঘটবে। ডিপ ফ্রিজে আঁটোসাঁটো করে না রেখে একটু আলাদা করে রাখা ভালো।


রান্না করা মাংস: রান্না করা মাংস ফ্রিজে রাখতে হলে করে পৃথক পৃথক পাত্রে রাখবেন। খাবার সময় একেকটি বের করে গরম করবেন।


ফ্রিজ না থাকলে: যাঁদের ফ্রিজ নেই, তাঁরা পানি না দিয়ে কম মসলায় মাংস কষিয়ে রাখুন। এই মাংস প্রথম দুই দিন দিনে দুবার গরম করতে হবে। এরপর দিনে একবার করে গরম করলে চলবে। অবশ্যই মাংস ঠান্ডা না হওয়া পর্যন্ত ঢাকনা দেওয়া যাবে না।
কয়দিন রাখা যাবে ফ্রিজে: কাঁচা মাংস ফ্রিজে সর্বোচ্চ তিন থেকে পাঁচ দিন, ডিপ ফ্রিজে পাঁচ থেকে ছয় মাস। মাংসের কিমা ফ্রিজে এক থেকে দুই দিন, ডিপ ফ্রিজে দুই থেকে তিন মাস রাখা যাবে। রান্না মাংস ফ্রিজে এক থেকে দুই দিন, ডিপ ফ্রিজে দুই থেকে তিন মাস ভালো থাকে। চপ, কাটলেট, কাবাব ফ্রিজে তিন বা চার দিন, ডিপ ফ্রিজে তি থেকে চার মাস ভালো থাকে।

//আর//এআর

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি