ঢাকা, শনিবার, ২১ অক্টোবর, ২০১৭ ১১:০৪:১৬

এবার ইলিশের জিআই পেল বাংলাদেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫০ পিএম, ৭ আগস্ট ২০১৭ সোমবার | আপডেট: ০৩:৩০ পিএম, ৮ আগস্ট ২০১৭ মঙ্গলবার

বাংলাদেশের জাতীয় মাছ ‘ইলিশ’ ভৌগলিক নির্দেশক (জিআই বা জিওগ্রাফিক্যাল ইনডিকেশন) পণ্য হিসেবে নিবন্ধন পেয়েছে। এর আগে জামদানির পণ্যের জন্য জিআই পেয়েছিল বাংলাদেশ।

ইলিশে জিআই পাওয়ার ফলে এটি বাংলাদেশের নিজস্ব পণ্য হিসেবে সারা বিশ্বে স্বীকৃতি পেল। পেটেন্ট ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর বলছে, ভৌগোলিক নির্দেশক পণ্য হিসেবে ইলিশ নিবন্ধনের সব প্রক্রিয়া শেষ। এক সপ্তাহের মধ্যে আনুষ্ঠানিকভাবে মৎস্য অধিদপ্তরের হাতে ইলিশের জিআই নিবন্ধনের সনদ তুলে দেওয়া হবে।

গত বছরের ১৩ নভেম্বর মৎস অধিদফতেরর পক্ষ থেকে শিল্প মন্ত্রণালয়ে আবেদন করা হয়।

এ বিষয়ে  পেটেন্ট ডিজাইন ও ট্রেডমার্ক অধিদপ্তরের রেজিস্ট্রার সানোয়ার হোসেন জানান,  মৎস্য অধিদপ্তরের আবেদন পরীক্ষা-নিরীক্ষার পরিপ্রেক্ষিতে এ বছরের ১ জুন গেজেট প্রকাশ করা হয়। আইন অনুসারে গেজেট প্রকাশের দুই মাসের মধ্যে দেশ বা বিদেশ থেকে আপত্তি জানানোর সুযোগ থাকে। কিন্তু কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান এ বিষয়ে কোনো আপত্তি জানায়নি। তাই ইলিশ এখন বাংলাদেশের স্বত্ব। এখন এটি চূড়ান্ত রেজিস্ট্রেশন বা নিবন্ধনের প্রক্রিয়াধীন। এক সপ্তাহের মধ্যে আনুষ্ঠানিকভাবে এর স্বত্ব মৎস্য অধিদপ্তরের কাছে তুলে দেওয়া হবে।

আন্তর্জাতিকভাবে বাংলাদেশের পণ্য যেন স্বীকৃতি পায়, সে জন্য আন্দোলন করে বিল্ড বেটার বাংলাদেশ।

ওয়ার্ল্ড ফিশের পর্যবেক্ষণ অনুযায়ী, বিশ্বের মোট ইলিশের ৬৫ শতাংশ উৎপাদিত হয় বাংলাদেশে। এছাড়া পাশ্ববর্তী দেশ ভারতে ১৫ শতাংশ ও মিয়ানমারে ১০ শতাংশ। বাকি ইলিশ পাওয়া যায় আরব সাগর তীরবর্তী দেশগুলো এবং প্রশান্ত ও আটলান্টিক মহাসাগর তীরবর্তী দেশগুলো থেকে।

ডব্লিউএন

 

 

ফটো গ্যালারি


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি