ঢাকা, শনিবার, ২১ জুলাই, ২০১৮ ০:৪১:৪৫

Ekushey Television Ltd.

এবার মঙ্গলে যাচ্ছে বিশ্বের সবচেয়ে দ্রুতগতির গাড়ি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৩ এএম, ১৩ জানুয়ারি ২০১৮ শনিবার

বিশ্বের সবচেয়ে দ্রুতগতির গাড়ি টেসলার রোডস্টার। ইলেকট্রনিক এ গাড়ি খুবই ক্ষমতাসম্পন্ন। একবার চার্জ দিলে এই গাড়ি ১ হাজার কিলোমিটার পর্যন্ত যেতে পারে। মঙ্গলগ্রহের পরিবেশে এই গাড়ি কীভাবে কাজ করে তা পরীক্ষা করে দেখার জন্য গাড়িটি সেখানে পাঠানোর পরিকল্পনা নেওয়া হচ্ছে। চলতি মাসের শেষদিকে গাড়িটি সেখানে পাঠানো হতে পারে। ২০২০-এর মধ্যে মঙ্গলগ্রহে মানুষের বসবাস করার উপযোগী ঘর তৈরি করার পরিকল্পনার অংশ হিসেবে গাড়িটি মঙ্গলগ্রহে পাঠানো হচ্ছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।
টেসলার রোডস্টার মডেলের গাড়িটি স্পেসএক্স কোম্পানির তৈরি। রকেট গাড়িটি বর্তমানে নাসার স্পেস সেন্টারে রাখা আছে। সেখানে এটির ইঞ্জিন পরীক্ষা করে দেখা হচ্ছে। স্পেসএক্স কোম্পানি জানায়, চলতি মাসের শেষে এই রকেট মঙ্গলের উদ্দেশে যাত্রা করবে।
জানা গেছে, স্পেসএক্স কোম্পানির এটি প্রথম রকেট যাত্রা। এটি পৃথিবীর দ্রুততম ইলেকট্রনিক গাড়ি টেসলার রোডস্টার মঙ্গলগ্রহে নিয়ে যাবে। স্পেসএক্সের প্রথম রকেট যাত্রা প্রসঙ্গে জানা যায়, প্রথম যাত্রায় যেকোনো কিছু হতে পারে। তবে যেহেতু প্রথম যাত্রা সেহেতু রকেট আগুনে পুড়ে যেতে পারে কিংবা এতে যান্ত্রিক ত্রুটি দেখা দিতে পারে। তবে এ রকম কিছু হলে যে শুধু স্পেসএক্সের ক্ষতি হবে না বরং তার গাড়িটিরও ক্ষতি হবে।
সূত্র : দ্য ইকোনমিক টাইমস।
/ এআর



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি