ঢাকা, শুক্রবার, ২৭ এপ্রিল, ২০১৮ ১২:৩৫:২৪

Ekushey Television Ltd.

এশিয়ার সেরা ৩৫০’র তালিকায় ঢাবি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৭:৫২ পিএম, ৯ জানুয়ারি ২০১৮ মঙ্গলবার | আপডেট: ১২:০৬ এএম, ১১ জানুয়ারি ২০১৮ বৃহস্পতিবার

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এশিয়ার সেরা ৩৫০’র তালিকায় স্থান পেয়েছে। এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়গুলোর এ র‌্যাঙ্কিং করেছে লন্ডনভিত্তিক সংস্থা ‘টাইমস হায়ার এডুকেশন’। আগামী ৫-৭ ফেব্রুয়ারি চীনের শেনঝেন শহরে এশিয়া ইউনিভার্সিটিজ সামিটে আনুষ্ঠানিকভাবে এ র‌্যাঙ্কিংয়ের তালিকা প্রকাশ করা হবে। মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘টাইমস হায়ার এডুকেশন’-এর পক্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানকে অভিনন্দন জানিয়ে মঙ্গলবার একটি ফ্যাক্স বার্তা পাঠানো হয়। এতে আগামী ফেব্রুয়ারিতে অনুষ্ঠেয় সম্মেলনে উপাচার্যকে আমন্ত্রণ জানানো হয়েছে।

টাইমস হায়ার এডুকেশনের ওয়েবসাইটে প্রকাশিত ২০১১ থেকে ২০১৮ সাল পর্যন্ত সেরা বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাঙ্কিং তালিকা রয়েছে। যার মধ্যে ২০১৬ ও ২০১৮-এর র‌্যাঙ্কিং তালিকায় ঢাবির নাম পাওয়া গেছে। ২০১৬ সালে সেরা ৬০১ থেকে ৮০০’র মধ্যে ঢাবির অবস্থান ছিল।

ওই সময়ে এশিয়ার মধ্যে সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ঢাবির অবস্থান ছিল ১৯১ থেকে ২০০-এর মধ্যে। র‌্যাঙ্কিংয়ে এ বছর বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় ১ হাজারের পরে অবস্থান ঢাকা বিশ্ববিদ্যালয়ের।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, গবেষণা, সাইটেশন, আন্তর্জাতিক রূপ এবং ইন্ডাস্ট্রি ইনকামের ওপর ভিত্তি করে র‌্যাঙ্কিং করে সংস্থাটি। সংবাদ বিজ্ঞপ্তি।

 

আর/টিকে



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি