ঢাকা, সোমবার, ১৬ জুলাই, ২০১৮ ২০:৫২:২৮

Ekushey Television Ltd.

ওজন কমাতে সাহায্য করে ৩ পানীয়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৫:৫০ পিএম, ১১ জুলাই ২০১৮ বুধবার | আপডেট: ০৫:৫১ পিএম, ১১ জুলাই ২০১৮ বুধবার

স্বাভাবিকের তুলনায় ওজন যেন বেড়েই চলছে। তবে ‍কিছু পানীয় গ্রহণের মাধ্যমে এই ওজন কমানো সম্ভব হবে। এই পানীয়গুলো যদি রাতে ঘুমানোর আগে খাওয়া যায় তাহলে বেশ উপকার পাওয়া যাবে। এই পানীয়গুলো আপনার দেহের টক্সিন দূর করবে এবং আপনার হজম ক্ষমতা বৃদ্ধি করবে। এর ফলে আপনার মেটাবলিজম বৃদ্ধি পাবে এবং দ্রুত ওজন কমবে।

১) দারুচিনি চা

দারুচিনি প্রচুর পুষ্টিগুণ সমৃদ্ধ। রাতে ঘুমানোর আগে দারুচিনি চা পান করলে আমাদের মেটাবলিজম বৃদ্ধি পায়। দারুচিনিতে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিবডি উপাদান থাকে যা আমাদের দেহের টক্সিন দূর করতে সাহায্য করে। আপনি এর সঙ্গে মধু যোগ করে এর পুষ্টিগুণ বৃদ্ধি করতে পারেন।

দারুচিনি চা বানানোর পদ্ধতি-

এক কাপ ফোটানো গরম পানিতে এক টেবিল চামচ দারুচিনি গুঁড়ো মিশিয়ে ২০ মিনিট রেখে দিন। ভালো ফল পেতে ঘুমাতে যাওয়ার আধ ঘন্টা আগে পান করুন।

২) মেথি ভেজানো পানি

মেথি ওজন কমাতে অত্যন্ত সাহায্য করে। নিয়মিত মেথি গ্রহণ করলে আমাদের দেহের তাপ নিয়ন্ত্রণে থাকে এবং ওজন কমতে সাহায্য হয়। মেথি আমাদের হজম ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। ঘুমানোর আধ ঘন্টা কিংবা একঘন্টা আগে মেথি ভিজানো পানি পান করা উচিত।

পদ্ধতি- একটা পাত্রে পানি ফোটান। মেথি সামান্য গুঁড়ো করে পানিতে মিশিয়ে দিন। এরপর পাত্রটা ঢাকা দিয়ে তিন থেকে পাঁচ মিনিট ভিজতে দিন। সাধারণ চায়ের ছাঁকনি দিয়ে পানিটা ছেঁকে নিন এবং এর ফলাফল লাভ করুন।

৩) আপেল-গাজরের পানীয়

আপেল ও গাজর হজমক্রিয়া উন্নত করে। এতে করে ওজন কমে।

উপকরণ : একটি মাঝারি আকারের আপেল, ৪৮৮ গ্রাম গাজর, এক ইঞ্চি পরিমাণে আদা, একটি গোটা লেবুর রস।

পদ্ধতি- আপেল, গাজর ও আদা কুচি করে ব্লেন্ড করে নিন। এরপর এতে মেশান লেবুর রস। দিনে এক গ্লাস করে পান করুন এই পানীয়টি। দেখবেন কিছুদিনের মধ্যেই ফলাফল পেয়ে যাবেন।

সূত্র : এনডিটিভি।

কেএনইউ/ এআর



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি