ঢাকা, রবিবার, ১৭ ডিসেম্বর, ২০১৭ ২১:২৯:৪৫

ওজন কমাবে লাল ফল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৩ পিএম, ২৮ নভেম্বর ২০১৭ মঙ্গলবার | আপডেট: ০৯:৩২ পিএম, ৩০ নভেম্বর ২০১৭ বৃহস্পতিবার

ওজন নিয়ে মানুষের চিন্তার শেষ নেই। কী খেলে ওজন কমবে, তা অনেকেই জানতে মুখিয়ে থাকেন। বিশেজ্ঞদের মতে, সঠিক সময়ে সঠিক খাবার খেলেই ওজন দ্রুত হ্রাস পায়। ওজন কমানোর জন্য অনেকেই শর্করা জাতীয় খাবার খাওয়ার পরিবর্তে ফল খান।

বিশেষ করে, লাল ফল ওজন কমানোয় সবচেয়ে বেশি কার্যকরী ভূমিকা পালন করে।

১. ডালিম

ওজন কমাতে সবচেয়ে বেশি কার্যকরী ডালিম। ডালিমের অ্যান্টি অক্সিডন্ট শরীরে টক্সিন উপাদান দূর করে খাওয়ার রুচি কমিয়ে দেয়। এর সঙ্গে ডায়াবেটিসসহ অন্যান্য স্বাস্থ্য সমস্যা দূর করে থাকে।

২. লাল আপেল

লাল এবং সবুজ আপেলে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। তবে লাল আপেলে এর পরিমাণ বেশি থাকে। এছাড়া লাল আপেলে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে, যা দীর্ঘক্ষণ পেট ভরিয়ে রাখে। জাঙ্ক ফুড খাওয়ার আগ্রহ কমিয়ে দেয়।

৩. আলুবোখারা

ওজন কমাতে আলুবোখারা বেশ কার্যকরী একটি ফল। ভিটামিন, মিনারেল সমৃদ্ধ এই ফলটি শরীরে শক্তি জোগায়। সকালের নাস্তায় কিছু পরিমাণে আলুবোখারা রাখলে সারাদিন স্বাচ্ছন্দ্যে কাজ করা যাবে।

৪. চেরি

চেরি ফল সাধারণত খালি পেটে খাওয়া উচিত। এটি রক্তে অ্যাসিডিটির মাত্রা কমিয়ে দেয়। যা বাত ও গিঁটের ব্যথা কমিয়ে দিতে সাহায্য করে।

৫. স্ট্রবেরি

প্রতিদিন এক মুঠো স্ট্রবেরি ওজন কমানোর জন্য যথেষ্ট। এর ভিটামিন সি, অন্যান্য পুষ্টি উপাদান শরীর কার্যক্ষম রাখে। প্রতিদিন সম্ভব না হলে সপ্তাহে দুই দিন স্ট্রবেরি খাদ্য তালিকায় রাখা উচিত।

৬. জাম্বুরা

লো ক্যালরি ফলের মধ্যে জাম্বুরা অন্যতম। জাম্বুরায় মাত্র ৩৭ ক্যালরি রয়েছে! গবেষণায় দেখা গেছে, খাবার খাওয়ার আগে অর্ধেক জাম্বুরা খেলে এটি মেটবলিজম বাড়িয়ে ওজন হ্রাস করে।

 

/ডিডি/


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি