ঢাকা, শনিবার, ২৬ মে, ২০১৮ ১৬:০২:০০

Ekushey Television Ltd.
অন ডিমান্ড ট্রান্সপোর্ট সলিউশন

ওভাই’তে একের ভিতর পাঁচ

শাওন সোলায়মান

প্রকাশিত : ০৯:৪৫ পিএম, ১৩ ফেব্রুয়ারি ২০১৮ মঙ্গলবার | আপডেট: ১০:০০ পিএম, ১৩ ফেব্রুয়ারি ২০১৮ মঙ্গলবার

একই অ্যাপসের ভিতর পাঁচ ধরণের পরিবহণ সেবা দিচ্ছে ওভাই। মোবাইল ভিত্তিক অ্যাপসের মাধ্যমে মোটর সাইকেল, প্রাইভেট কার, মাইক্রো বাস, সিএনজি এবং নারীদের জন্য বিশেষায়িত স্কুটির সেবা দিচ্ছে এই স্টার্টাপটি। আর এ সকল সেবা পাওয়া যাবে একটি অ্যাপসেই।

ট্যু হুইলার মোটর সাইকেলের সেবার নাম ওভাই মটো, ফোর-হুইলার প্রাইভেট কারের সেবার নাম ওভাই গাড়ি, থ্রী হুইলার সিএনজি’র নাম ওভাই সিএনজি, মাইক্রো বাসের নাম ওভাই মাইক্রো এবং নারী চালক এবং যাত্রীদের জন্য বিশেষ সেবার নাম ওবোন। চাহিবা মাত্র গণপরিবহণ সেবা বা অন ডিমান্ড ট্রান্সপোর্ট সলিউশনের উদ্দেশ্য নিয়ে চলতি বছরের প্রথম দিন পহেলা জানুয়ারি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে এমজিএইচ গ্রুপের সহযোগি এই প্রতিষ্ঠানটি।

বর্তমানে দেশে প্রচলিত পাঠাও, উবার, মুভ বা সহজের মত রাইড শেয়ারিং সুবিধা থাকলেও তার পরিমাণ খুবই সীমিত বলে জানায় ওভাই। শেয়ারিং এর থেকে নিজস্ব পরিবহণ ব্যবস্থাকে পূঁজি করে মাঠে নেমেছে প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানটির এক সূত্র থেকে জানা যায়, এখন পর্যন্ত নিজস্ব ১০০টি মোটর সাইকেল আছে ওভাই এর। প্রাইভেট কার, মাইক্রো এবং স্কুটি মিলিয়ে আরও কেনা হবে প্রায় এক হাজারটি যানবাহন। আর এর জন্য বিনিয়োগ করা হয়েছে প্রায় একশ কোটি টাকা। তবে নতুন করে সিএনজি কেনার সুযোগ না থাকায় সিএনজি কিনতে পারছে না প্রতিষ্ঠানটি।

নিজস্ব পরিবহণ ব্যবস্থার পাশাপাশি রাইড শেয়ারিং সুবিধাও থাকছে এতে। আর এর জন্য একজন চালক তার রাইড শেয়ার করে কমিশন হিসেবে পাচ্ছেন মূল ভাড়ার ৮০ থেকে ৯০ শতাংশ। ইতিমধ্যে বেশ কিছু সংখ্যক মোটর সাইকেল, প্রাইভেট কার, সিএনজি এবং মাইক্রো বাস ওভাই’তে রেজিস্ট্রেশন করেছে।

নারীদের জন্য বিশেষ সুবিধা ‘ওবোন’

রাজধানীসহ পুরো দেশে চলাচল করা নারী চালক এবং যাত্রীদের বিষয়টি নিয়ে ওভাই’তে আছে বিশেষ সুবিধা।এ সুবিধার নাম অবশ্য “ওবোন”। বিশেষ এই ফিচারে থাকছে স্কুটি বাইক। আর এর চালক নারী। যাত্রীও নারী। সড়ক ও পথেঘাটে চলাচল করা নারীদের ভোগান্তি কমানোর জন্যই এ বিশেষ সুবিধাটি চালু করা হয়েছে বলে জানায় ওভাই। এতে প্রতিষ্ঠানটির নিজস্ব স্কুটি ছাড়াও যেসব নারী চালক স্কুটি চালান তারাও রেজিস্ট্রেশন করতে পারবেন ওবোন-এ।

ও-ভাই এর কার্যক্রম সম্পর্কে প্রতিষ্ঠানটির চীফ অপারেটিং অফিসার কাজী ওমার ফেরদৌস বলেন, “ওভাই এর মূল উদ্দেশ্য হল ‘সার্ভিস টু দ্য ন্যাশন’। প্রতিদিনকার গণপরিবহণের এই যে নৈরাজ্য তার বাইরে গিয়ে কীভাবে দেশবাসীকে ভাল একটি সেবা দেয়া যায়; তাদের সাহায্য করা যায় সেই ধারণা থেকেই যাত্রা আরম্ভ করে ওভাই। অন ডিমান্ড পরিবহণের চিরাচরিত ধারণাই পাল্টে দেবে এটি”।

তিনি আরও বলেন, “ওভাই এমন একটি সেবা যেখানে একই সাথে পাঁচটি সেবা পাবে এর গ্রাহকেরা। এখনও বেশ কিছু অ্যাপসে গাড়ির জন্য এক সফটওয়্যার, মোটর সাইকেলের জন্য আরেক সফটওয়্যারের প্রয়োজন হয়। কিন্তু ওভাই’তে এই সবই পাওয়া যাবে এক জায়গায়। যার যেমন পরিবহণ দরকার সে তেমনই সেবা পাবে এখানে”।

রাইড শেয়ারিং এর বদলে নিজস্ব পরিবহণ সেবা কেন? এমন প্রশ্নের জবাবে ওমার ফেরদৌস বলেন, “আমাদের অ্যাপসেও রাইড শেয়ারিং সুবিধা আছে। তবে আমরা এমন একটি ব্যবসা করতে চাই যেখানে আমরা নিজেদের জিনিস নিয়ে স্বয়ং সম্পূর্ণ। বিভিন্ন সময় আমরা গ্রাহক হয়রানির যেসব খবর শুনতে পাই তার অন্যতম কারণ হল পরিবহণটি নিজেদের না হওয়া। গ্রাহকদের সর্বোচ্চ মানের সেবা দিতেই আমাদের এই উদ্যোগ। আমরা গ্রাহক সেবার এমন এক ব্যবসা করতে চাই যার ওপর আমাদের নিয়ন্ত্রণ আছে; যা আমরা সবসময় করতে পারব”।

অ্যান্ড্রয়েড ও আইওএস উভয় মুঠোফোনের গ্রাহকেরাই ব্যবহার করতে পারবেন ওভাই। অ্যান্ড্রয়েড গ্রাহকেরা গুগল প্লে-স্টোর থেকে এবং অ্যাপল আইফোন ব্যবহারকারীরা আই টিউনস অ্যাপ স্টোর থেকে নিজেদের মোবাইলে নামিয়ে নিতে পারবেন ওভাই এর অ্যাপসটি। এছাড়াও অ্যাপসটির বিস্তারিত জানা যাবে এই লিংকেঃ www.obhai.com

  

     

 



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি