ঢাকা, শনিবার, ২১ জুলাই, ২০১৮ ২:০৮:২৮

Ekushey Television Ltd.

ওরিয়েন্টাল ব্যাংকের পাঁচ কর্মকর্তার ৬৮ বছর করে কারাদণ্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৪:০৬ পিএম, ১৭ এপ্রিল ২০১৮ মঙ্গলবার

ওরিয়েন্টাল ব্যাংকের সাবেক পাঁচ কর্মকর্তাকে ৬৮ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। ভুয়া ঋণ জালিয়াতির পৃথক চার মামলায় কারাদণ্ডের সঙ্গে তাদেরকে চার কোটি দুই লাখ টাকা অর্থদণ্ড দেওয়া হয়েছে। এর মধ্যে চার কোটি রাষ্ট্রের অনুকূলে জমা দিতে হবে। তবে পৃথক দুই মামলায় দুইজনকে ১৭ বছর করে কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে। মঙ্গলবার দুপুরে ঢাকার ৫নং বিশেষ জজ ড. আখতারুজ্জামান এই আদেশ দেন।

দীর্ঘ ৬৮ বছর করে কারাদণ্ডপ্রাপ্তদের মধ্যে ওরিয়েন্টাল ব্যাংকের প্রিন্সিপাল শাখার সাবেক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট শাহ মো. হারুন, সাবেক সিনিয়র অ্যাসিস্টেন্ট ভাইস প্রেসিডেন্ট আবুল কাশেম মোহাম্মদউল্লাহ, সাবেক এস ই ভি পি মাহমুদা হোসেন, সাবেক ই ভি পি কামরুল ইসলাম এবং সাবেক উপ-ব্যবস্থানা পরিচালক ফজলুর রহমান।

এদের প্রত্যেকের চার মামলায় দুদকের একটি ধারায় ১০ বছর করে ৪০ বছর কারাদণ্ড ও এক কোটি করে মোট চার কোটি টাকা জরিমানা এবং অপর একটি ধারায় ৭ বছর করে ২৮ বছর কারাদণ্ড ও ৫০ হাজার করে মোট ২ লাখ টাকা জরিমানা করা হয়। অনাদায়ে আরও ১ বছর করে কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে।

অন্য দুটি মামলায় ব্যাংকটির সাবেক এ ভি পি তরিকুল ইসলাম ও গ্রাহক সালাউদ্দিনকে একটিতে ১০ বছর করে এবং অন্যটিতে ৭ করে কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে।

কারাদণ্ডপ্রাপ্ত সব আসামি পলাতক রয়েছেন। তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে।

অপরদিকে ব্যাংকের সাবেক ইও ইমামুল হককে খালাস প্রদান করেন আদালত।

মামলার অভিযোগ থেকে জানা গেছে, আসামিরা নিজে লাভবান হওয়ার জন্য পরস্পর যোগসাজশে ভুয়া ঋণপত্রের মাধ্যমে চার কোটি টাকা ঋণ দেয়। এ ঘটনায় ২০০৬ সালে আসামিদের বিরুদ্ধে পৃথক চারটি মামলা করা হয়। ২০১৩ সালে আসামিদের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে দুদক।

আরকে//এসএইচ/



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি