ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জানুয়ারি, ২০১৮ ৪:১১:৪৮

Ekushey Television Ltd.

কক্ষপথ থেকে মুভি বানাবে ব্রিটেনের স্যাটেলাইট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০১:১৯ পিএম, ১৩ জানুয়ারি ২০১৮ শনিবার

পৃথিবী পৃষ্ঠের সম্পূর্ণ রঙ্গিন ও হাই ডেফিনিশন ভিডিওর পাশাপাশি স্থির ছবি পেতে ভারতীয় রকেটে করে একটি ব্রিটিশ স্যাটেলাইট কক্ষপথে প্রেরণ করা হয়েছে। এ স্যাটেলাইটটিকে গিলফোর্ড-বেইসভিত্তিক প্রতিষ্ঠান আর্থ-আই নিয়ন্ত্রণ করছে। এছাড়া এর মাধ্যমে শর্ট ফিল্ম বানানো সম্ভব বলে জানা গেছে।

জানা গেছে, ভারতীয় রকেটে করে এর আগেও অন্তত ৩০টি কার্যক্রম পরিচালনা করেছে ব্রিটেনের স্যাটেলাইট দল। আর কম টাকায় ভারতীয় রকেট ভাড়া করা যায় বলে, ৩১তম রকেটটিকে ভাড়া করে ব্রিটেনের আর্থ-আই প্রতিষ্ঠান। 

জানা যায়, স্যাটেলাইটটি ভারতের অন্ধ্র প্রদেশের সতিশ দেওয়ান স্পেসপোর্ট থেকে উৎক্ষেপণ করা হয়েছে। এর কয়েক ঘণ্টা পরই ব্রিটেনের আর্থ-আই প্রতিষ্ঠানের  সঙ্গে যোগাযোগ করে নিয়ন্ত্রণকারীরা। জানা যায়, গত নভেম্বরে ভারতীয় প্রতিষ্ঠানের সঙ্গে ওই স্যাটেলাইট উৎক্ষেপণকারী দলের চুক্তি হয়।

আগামী কয়েক দিনের মধ্যেই ওই স্যাটেলাইট থেকে সম্পূর্ণ রঙ্গিন ভিডিও পাওয়া যাবে বলে ধারণা করা হচ্ছে। আর প্রথম রঙ্গিন ও হাই ডেফিনিশন ভিডিও পাঠানোর ঘটনাকে ভাইভিড-আই নামে অভিহিত করা হচ্ছে। এর আগেও  ওই কক্ষ থেকে শর্ট ফিল্মের ভিডিও ধারণ করা হয়ছিল, তবে তা অতেটা স্পষ্ট ছিল না। এবার পৃথিবীপৃষ্ঠ থেকে ৫০৫ কিলোমিটার উচ্চতায় স্যাটেলাইটটি ভূপৃষ্ঠকে অতিক্রম করবে।

এদিকে আগের স্যাটেলাইটগুলো থেকে এ স্যাটেলাইটটিকে আরও উন্নত বলা হচ্ছে। এর কারণ হিসেবে আর্থ-আই এর বিজ্ঞানীরা বলছেন, এ স্যাটেলাইটের মাধ্যমে দু মিনিটের ভিডিও ছাড়াও, স্থির ছবি নেওয়া সম্ভব।

এছাড়া চলন্ত ট্রেন ও গাড়ির স্পষ্ট ছবি নেওয়া সম্ভব বলেও মন্তব্য করেন তারা। আর্থ-আই এর প্রধান নির্বাহী রিচার্ড ব্লেইন বলেন, আমরা প্রতি সেকেন্ডে ৫০টির  মতো ফ্রেমে ছবি নিতে পারবো, যা সত্যিই আমাদের অনেক তথ্য যোগাবে।

সুত্র: বিবিসি

এমজে/


 
 

© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি