ঢাকা, বৃহস্পতিবার, ২৬ এপ্রিল, ২০১৮ ১৫:৩৬:৫৯

Ekushey Television Ltd.

কখনও ডুববে না যে নৌকা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০২:১২ পিএম, ১২ মার্চ ২০১৮ সোমবার | আপডেট: ০৬:২১ পিএম, ১২ মার্চ ২০১৮ সোমবার

নৌকাডুবি থেকে মানুষের জীবন রক্ষায় কাজ চলছে। সেফহেভেন ম্যারিন নামে আয়ারল্যান্ডভিত্তিক কোম্পানি দাবি করেছে, তারা এমন এক নৌকা তৈরিতে সক্ষম হয়েছে, যা প্রবল ঝড়-জ্বলোচ্ছ্বাসের মধ্যেও কখনও ডুববে না।

এক্সএসভি-১৭ থান্ডার চাইল্ড নামে এই নৌকাটি মূলত বানানো হয়েছে আইরিশ নৌবাহিনীর জন্য। এটি ব্যবহার করে তারা উদ্ধার তৎপরতা চালাবে। ঘন্টায় ৬২ কিলোমিটার বেগে চলতে সক্ষম এটি।
সেফহেভেন ম্যারিন জানায়, থান্ডার চাইল্ড এমন এক নৌকা, যা বিরূপ আবহাওয়া বা সাগরের উত্তাল ঢেউ- কোনো কিছুর কাছেই হার মানবে না। এতে এমন প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, যার ফলে কোনো অবস্থাতেই নৌকাটি ডুববে না। প্রচণ্ড বাতাস বা ঢেউয়ের ধাক্কায় এটি যদি উল্টেও যায়, মুহূর্তের মধ্যেই তা আবার সোজা হয়ে উঠবে। নৌকাটির ভেতরে মোট ১০ জনের বসার জায়গা রয়েছে। এ ছাড়া দ্রুত ছোটার জন্য রয়েছে এক হাজার হর্সপাওয়ার  ক্ষমতার দুটি ইঞ্জিন।
সেফহেভেন ম্যারিনের ব্যবস্থাপনা পরিচালক ফ্রাঙ্ক কোয়ালস্কি বলেন, তিনটি বিষয় মাথায় রেখে আমরা এই নৌকা বানিয়েছি। সেগুলো হচ্ছে-অত্যন্ত স্বল্পমাত্রার অভিকর্ষ কেন্দ্র, কেবিনের হালকা ওজন এবং সম্পূর্ণ পানিনিরোধ ব্যবস্থা। তবে এটি চালানোর সময় নৌকাটির ভেতরে অবশ্যই প্রচুর পরিমাণ বাতাস ভরা থাকতে হবে। এই বাতাসই পানিতে নৌকাটি ডোবার হাত থেকে রক্ষা করবে। নৌকাটি বিভিন্ন প্রতিকূল পরিবেশে উদ্ধারকাজে নৌবাহিনীকে সাহায্য করবে। ঘণ্টায় ৬২ কিলোমিটার বেগে এটি চলতে সক্ষম।
সূত্র : মেইল অনলাইন
/ এআর /



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি