ঢাকা, মঙ্গলবার, ১২ ডিসেম্বর, ২০১৭ ৩:০৯:৪৩

কতদিন টেকবে ভালোবাসা-জানাবে এআই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৪:১৬ পিএম, ৩ অক্টোবর ২০১৭ মঙ্গলবার | আপডেট: ১০:৪১ পিএম, ৬ অক্টোবর ২০১৭ শুক্রবার

ভালোবাসায় টানাপোড়েন, ভুল বোঝাবুঝি, মান-অপমান যেন স্বাভাবিক ঘটনা। তবে এ স্বাভাবিক ঘটনাগুলো কখনও কখনও হয়ে উঠে অস্বাভাবিক। যার রেশ ধরে বিদায় নেই  ভালোবাসা। কপোত-কপোতিকে হারাতে হয় একে অপরকে। হারানোর এ বেদনা যারা পেতে চান না, তাদের জন্য আগাম সতর্কবার্তা নিয়ে এসেছে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই। এ আই প্রেমের সম্পর্ক কতদিন টিকবে তা বলে দিতে পারবে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ সাউদার্ন ক্যালিফোর্নিয়া-এর গবেষকরা এমন এআই তৈরি করেছেন।

এই গবেষণায়, একটি মেশিন লার্নিং প্রোগ্রামকে ১৩৪ জোড়া দম্পটিকে নিয়ে করা এক থেরাপি সেশন শোনানো হয়েছে। গবেষকরা প্রতিটি সম্পর্কের মেয়াদের তথ্যও এতে দিয়েছেন। সম্পর্কে দুই পক্ষের মধ্যে কী পরিমাণ কথা হয়েছে, কখন আর তারা প্রকৃত স্বরের চেয়ে কোনো স্বরে বেশি কথা বলতেন তা যাচাই করা হয়েছে বলে প্রযুক্তি সাইট নেক্সট ওয়েব-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়।

গবেষণা প্রতিবেদনে বলা হয়, টানাপোড়েনে থাকা দম্পতিদের সম্পর্ক নিয়ে একটি দীর্ঘ চিকিৎসাবিষয়ক গবেষণায় পাওয়া তথ্য নিয়ে করা আমাদের পরীক্ষায় দেখা যায়, সম্পর্ক নিয়ে দেওয়া ভবিষ্যদ্বাণী সরাসরি কণ্ঠের স্বর থেকে পাওয়া যায় আর এটি প্রত্যাশার জন্য ব্যবহৃত মানুষের অন্যান্য ব্যবহারের সঙ্গে তুলনাযোগ্য বা এগুলোর চেয়ে উন্নত।

কোন এআই ব্যবস্থা কোন জুটির মধ্যকার আলাপ শুনছে আর তারা ঠিক কবে বিচ্ছেদ করছেন তা বলে দিচ্ছে, এ বিষয়টা শুনতে বাজে লাগলেও এক্ষেত্রে ইতিবাচক দিকও রয়েছে, এমনটাই বলা হয়েছে প্রযুক্তি সাইটটির প্রতিবেদনে। এটি হচ্ছে এআইয়ের ভবিষ্যদ্বাণী শুনে মানুষ বুঝতে পারবেন তারা তাদের সঙ্গীর সঙ্গে কতটা বাজে স্বরে কথা বলছেন। এরপর তারা হয়তো এটি ঠিক করে সম্পর্কটা ভালো করার চেষ্টা করতে পারবেন।

আরকে//এআর


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি