ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর, ২০১৭ ১৩:১৮:৩৮

তালিকায় বাংলাদেশ নেই

কাতার যেতে ভিসা লাগবে না ৮০ দেশের নাগরিকদের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৮ পিএম, ১০ আগস্ট ২০১৭ বৃহস্পতিবার

কাতারের একটি শহর

কাতারের একটি শহর

বৈধ পাসপোর্ট থাকলে ভিসা ছাড়াই কাতারে যেতে পারবেন বিশ্বের ৮০টি দেশের নাগরিকেরা। পর্যটন খাতকে চাঙা করতে এ সিদ্ধান্ত নিয়েছে দোহা। বুধবার এক সংবাদ সম্মেলনে কাতারের পর্যপটন বিভাগ এ ঘোষণা দিয়েছে।


সংবাদ সম্মেলনে কাতারের পর্যটন বিভাগের কর্মকর্তা হাসান আল-ইব্রাহিম বলেন, ভিসা ছাড়াই তাঁদের দেশে যাওয়ার এই পরিকল্পনা কাতারকে ওই অঞ্চলে সবচেয়ে মুক্ত দেশে পরিণত করেছে।


সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, ভিসা ছাড়া কাতার গিয়ে ৩৩টি দেশের নাগরিকেরা ৬ মাস এবং বাকি ৪৭টি দেশের নাগরিকেরা এক মাস পর্যন্ত থাকতে পারবেন। প্রয়োজনে মেয়াদ আরও একবার বাড়ানো যাবে।


টাইম্স অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, ভারতসহ ৪৭ দেশের নাগরিকদের ভিসা ছাড়াই এক মাস কাতার অবস্থানের সুযোগ দেয়া হয়েছে। অর্থনৈতিক সমৃদ্ধি বিবেচনায় নিয়েই দেশগুলো বাছাই করা হয়েছে। যেসব দেশের মানুষের ক্রয়ক্ষমতা বেশি তাদেরই এই সুযোগ দেওয়া হয়েছে। কাতার এয়ারওয়েজের ওয়েবসাইটে ওই ৮০টি দেশের নাম প্রকাশ করা হয়েছে। সেখানে বাংলাদেশের নাম নেই। দক্ষিণ এশিয়ায় শুধু ভারতের নাগরিকরা এই সুযোগ পাবেন।  


কাতারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা মোহাম্মদ রাশেদ আল-মাজরউই ওই সংবাদ সম্মেলনে বলেন, ৮০টি দেশের নাগরিকদের এখন কেবল বৈধ পাসপোর্ট লাগবে কাতারে প্রবেশ করতে। ৬ মাসের মেয়াদ থাকা বৈধ পাসপোর্টধারী ব্যাক্তি মাল্টি এন্ট্রি ওয়েভার সুবিধায় তাৎক্ষণিক কাতার ভ্রমণে যেতে পারবেন। তবে তার রিটার্ন টিকিট থাকতে হবে।


কাতার এয়ারওয়েজের প্রধান আকবার আল-বাকের বলেন, তিনি মনে করছেন যে নতুন কর্মসূচির প্রাথমিক সুফলভোগী হবেন তাঁরা।


কাতার এয়ারওয়েজের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে ৮০টি দেশের নাম। কাতারে বিনা ভিসায় প্রবেশের সুযোগের তালিকায় বেশির ভাগ দেশই পশ্চিমা বিশ্বের। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে রয়েছে শুধু ভারতের নাম। এশিয়ায় চীন, ইন্দোনেশিয়াসহ কয়েকটি দেশ এই সুযোগ পাচ্ছে।


১৮০ দিনের জন্য কাতার ভ্রমণের সুযোগ পাওয়া দেশগুলোর মধ্যে রয়েছে- অস্ট্রিয়া, বাহামা দ্বীপপুঞ্জ, বেলজিয়াম, বুলগেরিয়া, ক্রোয়েশিয়া, সাইপ্রাস, চেক প্রজাতন্ত্র, ডেনমার্ক, এস্টোনিয়া, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, গ্রিস, হাঙ্গেরি, আইসল্যান্ড, ইতালি, লাটভিয়া, লাইচটেনস্টাইন, লিথুয়ানিয়া, লুক্সেমবার্গ, মালটা, নেদারল্যান্ডস, নরওয়ে, পোল্যান্ড, পর্তুগাল, রোমানিয়া, সিসিলি, স্লোভাকিয়া, স্লোভেনিয়া, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড ও তুরস্ক।


৩০ দিনের জন্য ভ্রমণের সুযোগ পাওয়া ৪৭টি দেশের মধ্যে রয়েছে- অ্যান্ডোরা, আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া,  আজারবাইজান, বেলারুশ, বলিভিয়া, ব্রাজিল, ব্রুনাই, কানাডা, চিলি, চীন, কলোম্বিয়া, কোস্টারিকা, কিউবা, ইকুয়েডর, জর্জিয়া, গায়ানা, হংকং, ভারত, ইন্দোনেশিয়া, আয়ারল্যান্ড, জাপান, কাজাখিস্তান, লেবানন, মেসিডোনিয়া, মালয়েশিয়া, মালদ্বীপ, মেক্সিকো, মলডোভা, মোনাকো, নিউজিল্যান্ড, পানামা, প্যারাগুয়ে, পেরু, রাশিয়া, স্যান মারিনো, সিঙ্গাপুর, দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ কোরিয়া, সুরিনাম, থাইল্যান্ড, ইউক্রেন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, উরুগুয়ে, ভ্যাটিকান সিটি ও ভেনিজুয়েলা।


পর্যটন মন্ত্রণালয়ের কর্মকর্তা হাসান আল-ইব্রাহিমের বরাত দিয়ে সংবাদ সংস্থা এএফপি জানায়, ভিসা ছাড়াই প্রবেশের সুযোগ মধ্যপ্রাচ্যে কাতারকে সবচেয়ে উন্মুক্ত দেশ হিসেবে তুলে ধরবে।


ভিসা ছাড়া কাতারে প্রবেশের সুযোগ পাওয়া ওই ৮০ দেশের নাগরিকদের কাতারে প্রবেশের জন্য শুধু বৈধ পাসপোর্ট দেখালেই হবে বলে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী মুহাম্মদ রাশেদ আল-মাজরোয়ি। তিনি জানান, পর্যরটন খাত এবং আকাশপথে পরিবহণকে চাঙা করতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


২০২২ সালে কাতারে অনুষ্ঠিত হবে ফুটবল বিশ্বকাপ। তাঁর আগে এ ধরনের সিদ্ধান্ত কাতারের পর্যটনে ইতিবাচক প্রভাব ফেলবে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।


উল্লেখ্য, ২০২২ সালে অনুষ্ঠেয় ফুটবল বিশ্বকাপের আয়োজক দেশ কাতার। ২৪ লাখ জনসংখ্যার দেশটিতে ৯০ শতাংশই বিদেশি নাগরিক। দেশটির বিরুদ্ধে সন্ত্রাসবাদে মদদদানের অভিযোগ তুলে গত ৫ জুন সৌদি আরবের নেতৃত্বে বাইরাইন, মিসর, সংযুক্ত আরব আমিরাতসহ কয়েকটি দেশ কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। সেসব অভিযোগ শুরু থেকেই অস্বীকার করে আসছে দোহা
//এআর


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি