ঢাকা, বৃহস্পতিবার, ২৪ মে, ২০১৮ ১৬:১৯:৫৬

Ekushey Television Ltd.

কানাডার গোলাপী নদী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৫:১৫ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০১৭ বুধবার | আপডেট: ১০:৪৫ পিএম, ৬ অক্টোবর ২০১৭ শুক্রবার

কানাডায় এক আজব ঘটনা ঘটেছে। একটি গোলাপী নদীর সন্ধান পাওয়া গেছে। মাঝেমধ্যেই যার পানি গোলাপী আভা ধারণ করে। এর ছবি নেটদুনিয়ায় ভাইরাল হয়ে উঠেছে।


কানাডার অ্যালবার্টা ওয়াটরন লেকস ন্যাশনাল পার্কের ক্যামেরন জলপ্রপাতে এ রকম গোলাপি রংয়ের জলধারা দেখতে পাওয়া যায়। তবে রোজ নয়। সাধারণত এই জলপ্রপাতের রং স্ফটিকের মতো স্বচ্ছ, এবং সেই দৃশ্যও কম রোমাঞ্চকর নয়। ভাগ্য ভালো থাকলে গোলাপি জলের ধারা দেখতে পাবেন আপনিও। সত্যি কথা বলতে কী, এই দৃশ্য পর্যটকরা দেখতে পেলে নিজেদের ভাগ্যবান বলে মনে করেন। কিন্তু কেন এই নদীতে গোলাপি পানি দেখতে পাওয়া যায়? কী রহস্য রয়েছে এর পেছনে?


স্থানীয়রা বলছেন, যেদিন খুব বৃষ্টি হয়, সেদিনই গোলাপি পানির ধারা নেমে আসতে দেখা যায় পাহাড়ের ওপরের নদী থেকে।


আসলে পাহাড়ের ওপরের দিকের মাটিতে অ্যাগ্রোলাইট নামে এক রাসায়নিক মিশ্রিত পলি দেখতে পাওয়া যায়। যা বৃষ্টির জলের সঙ্গে ধুয়ে নদীতে মিশলে পানির রং খানিকটা লাল বা গোলাপি হয়ে ওঠে। সেই সঙ্গে সূর্যের আলো এসে পড়লে যে কী মোহময়ী হয়ে ওঠে, সেটা এই ছবিগুলি দেখলেই বুঝতে পারবেন।


ফটোগ্রাফাররা বলছেন, গ্রীষ্ম ও বর্ষাকালে গেলে এই দৃশ্য ক্যামেরাবন্দি করা যেতে পারে। যদিও এই দৃশ্য দেখতে পান ভাগ্যবানরাই। ঠিক যেভাবে স্বামীকে নিয়ে জলপ্রপাত দেখতে গিয়ে এই দৃশ্য চাক্ষুষ করেন রচেল কফে। চোখের সামনে বর্ণহীন জলকে প্রথমে গোলাপি ও পরে টমেটোর মতো লাল হয়ে উঠতে দেখেন। তিনি নিজেই বলছেন, `আমি গত ৬ বছর ধরে মাঝেমধ্যেই এখানে বেড়াতে এসেছি। কিন্তু কখনো এ রকম দৃশ্য দেখিনি। ভাবলে আমার গায়ে এখনো কাঁটা দিয়ে উঠছে।
সূত্র : ডেইলি মেইল।
//এআর



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি