ঢাকা, রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৭ ২০:০৩:৩০

কুয়ালালামপুরে কোরআন শিক্ষা স্কুলে আগুন, নিহত ২৫

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৮ এএম, ১৪ সেপ্টেম্বর ২০১৭ বৃহস্পতিবার | আপডেট: ১০:১১ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০১৭ শুক্রবার

মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে পবিত্র কোরআন শিক্ষার একটি স্কুলে অগ্নিকাণ্ডে শিক্ষক-শিক্ষার্থীসহ কমপক্ষে ২৫ জন নিহত হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার ভোর ৫টা ৪০ মিনিটে এ দুর্ঘটনা ঘটে।


ফায়ার সার্ভিসের এক বিবৃতিতে বলা হয়, ভোরে ‘দারুল কোরআন ইত্তিফাকিয়াহ’ নামে স্কুলে আগুন লাগে। স্কুলটিতে কোরআন হেফজ করানোর শিক্ষা দেওয়া হয়। এতে দুই শিক্ষক ও ২৩ শিক্ষার্থী নিহত হয়েছেন।


কুয়ালালামপুর ফায়ার সার্ভিসের পরিচালক খিরুদিন ডিরহমান বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘আগুনে ২৩ শিক্ষার্থী ও দুই তত্ত্বাবধায়কের মৃত্যুর বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। তারা ধোঁয়ায় দমবন্ধ হয়ে কিংবা আগুনে পড়ে মারা যেতে পারে। আমি মনে করি, এটা ছিল গত ২০ বছরের মধ্যে সবচেয়ে মারাত্মক অগ্নিকাণ্ড। এ মুহূর্তে আমরা আগুনের কারণ অনুসন্ধানের চেষ্টা করছি।


ভয়াবহ এই অগ্নিকাণ্ডে আহত সাতজনকে নিকটতম একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। ১১ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। ফায়ার সার্ভিসের কর্মকর্তারা জানান, তিনতলা স্কুলভবনের সর্বোচ্চ তলায় এই অগ্নিকাণ্ড হয়।


স্কুলগুলোতে সাধারণত ৫ থেকে ১৮ বছর বয়সী শিক্ষার্থীরা কোরআন মুখস্ত করে। এই স্কুলগুলোর দেখভাল করে না শিক্ষা মন্ত্রণালয়। এগুলো ধর্মবিষয়ক অধিদফতরের নিয়ন্ত্রণাধীন।


মালয়েশিয়ার কর্মকর্তারা বলছেন, এই অগ্নিকাণ্ডের ঘটনা বিগত ২০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ। দুর্ঘটনার কারণ অনুসন্ধান করা হচ্ছে।


এ ঘটনায় মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক শোক প্রকাশ করেছেন। ক্ষতিগ্রস্তদের প্রতি সহমর্মিতা জানিয়ে টুইট করেছেন তিনি।


স্থানীয় সংবাদমাধ্যম জানায়, ২০১৫ সাল থেকে এই ধরনের ২০০টিরও বেশি অগ্নিকাণ্ড ঘটেছে। তবে সেগুলো এতটা নির্মম ছিল না।
//এআর

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি