ঢাকা, শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭ ১৩:৪৮:১৩

কৃষকরা পাবে ৫৯ কোটি টাকার বীজ-সার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৭:০৮ পিএম, ১০ সেপ্টেম্বর ২০১৭ রবিবার | আপডেট: ১০:৩৯ পিএম, ১২ সেপ্টেম্বর ২০১৭ মঙ্গলবার

বন্যায় ক্ষতিগ্রস্ত জেলাগুলোতে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের আসন্ন রবি মৌসুমে বিনামূল্যে বীজ ও সার বিতরণের ঘোষণা দিয়েছে সরকার। বন্যার ক্ষতি পোষানোর পাশাপাশি উৎপাদন বাড়াতে সাড়ে ৫ লাখ কৃষককে এ পরিমান অর্থের বীজ ও সার দেওয়া হবে।

রোববার সচিবালয়ের কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী এসব কথা বলেন। এ সময় কৃষিসচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ ছাড়াও কৃষি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেন, এই প্রণোদনার আওতায় ৫ লাখ ৪১ হাজার ২০১ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে ৫৮ কোটি ৭৭ লাখ ১৯ হাজার ৩১৫ টাকার বীজ ও সার দেওয়া হবে।

তিনি বলেন, গম, ভুট্টা, সরিষা, ফেলন, খেসারি, গ্রীষ্মকালীন মুগ, গ্রীষ্মকালীন তিল, মাসকালাই, চিনাবাদাম ও বিটি বেগুনের বীজ এবং ডিএপি ও এমওপি সার দেওয়া হবে।

প্রত্যেক কৃষককে এক বিঘা জমির জন্য এসব বীজ ও সার দেওয়া হবে। অর্থাৎ, ৫ লাখ ৪১ হাজার ২০১ বিঘা জমিতে চাষের জন্য বীজ ও সার পাবেন কৃষকরা।

এই প্রণোদনার ফলে ৭২৭ কোটি ৫৯ লাখ ৫০ হাজার ৯০০ টাকার ফসল উৎপাদন হবে আশা প্রকাশ করে কৃষিমন্ত্রী বলেন, কৃষক প্রতি এক টাকা ব্যয়ের বিপরীতে ১২ টাকা করে আয়ের সুযোগ পাবে।

প্রণোদনা কার্যক্রমের জন্য প্রয়োজনীয় অর্থ কৃষি মন্ত্রণালয়ের বাজেট থেকে দেওয়া হবে। এজন্য বাজেটের বাড়তি অর্থের প্রয়োজন হবে না। কৃষির অগ্রযাত্রা অব্যাহত রাখতে বীজ ও সার বিতরণ করা হবে বলে জানান কৃষিমন্ত্রী।

আরকে/ডব্লিউএন

ফটো গ্যালারি


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি