ঢাকা, বুধবার, ১৫ আগস্ট, ২০১৮ ৪:০৭:১৫

Ekushey Television Ltd.

কোটা সংস্কার : প্রজ্ঞাপন দাবিতে শাহবাগে অবস্থান (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০১:০৯ পিএম, ১৪ মে ২০১৮ সোমবার | আপডেট: ০৩:৩৭ পিএম, ১৪ মে ২০১৮ সোমবার

কোটা সংস্কারের প্রজ্ঞাপন দাবিতে আজ সোমবার শাহবাগে শিক্ষার্থীদের অবস্থান। ছবি : একুশে টিভি অনলাইন

কোটা সংস্কারের প্রজ্ঞাপন দাবিতে আজ সোমবার শাহবাগে শিক্ষার্থীদের অবস্থান। ছবি : একুশে টিভি অনলাইন

সরকারি চাকরিতে বিদ্যমান কোটা সংস্কারে প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী প্রজ্ঞাপন জারি না হওয়ায় পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী ক্লাস-পরীক্ষা বর্জন করে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা। আজ সোমবার সকালে বিক্ষোভ মিছিল নিয়ে শাহবাগে এসে অবস্থান নেয় শিক্ষার্থী ও চাকরি প্রার্থীরা।
আজ সোমবার বেলা ১২টা ৪৫ মিনিটে ক্যাম্পাস থেকে বিক্ষোভ মিছিল নিয়ে এসে শিক্ষার্থীরা শাহবাগে অবস্থান নেয়। সেখানে এক সমাবেশে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের প্লাটফর্ম বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক নরুল হক নুর বক্তব্য দেন। তিনি বলেন, প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী কোটা সংস্কারের প্রজ্ঞাপন জারি না হওয়া পর্যন্ত আমরা শাহবাগে অবস্থান করবো। প্রজ্ঞাপন জারি হলে আনন্দ মিছিল করে ক্যাম্পাসে ফিরবো।
আগে সোমবার সকাল সাড়ে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে একটি বিক্ষেভ মিছিল শুরু হয়। মিছিল থেকে ‘আর নয় কালক্ষেপন দিতে হবে প্রজ্ঞাপন’, ‘হামলা করে আন্দোলন বন্ধ করা যাবে না’, ‘বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নেই’, ‘কোটা দিয়ে কামলা নয় মেধা দিয়ে আমলা চাই’ ইত্যাদি স্লোগান দিচ্ছেন শিক্ষার্থীরা।

প্রসঙ্গত, গত ৮ এপ্রিল থেকে টানা ৪ দিন ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের প্রায় সব পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলন করে। পরিপ্রেক্ষিতে ১১ এপ্রিল জাতীয় সংসদের অধিবেশনে কোটা পদ্ধতি বাতিল ঘোষণা করে সব চাকরিতে শতভাগ মেধার ভিত্তিতে নিয়োগের ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর ঘোষণাকে সাধুবাদ জানিয়ে আন্দোলন ৭ মে পর্যন্ত স্থগিত করে ঘরে ফিরে যায় শিক্ষার্থীরা। ওই ঘোষণার আজ এক মাস পেরিয়ে গেলেও এখনো কোটা বাতিলের প্রজ্ঞাপন জারি করা হয়নি।

/ এআর /

এ সংক্রান্ত আরও খবর

ক্লাস-পরীক্ষা বন্ধ, প্রজ্ঞাপন চেয়ে বিক্ষোভে উত্তাল ঢাবি

প্রজ্ঞাপনের দাবিতে ফের আন্দোলনে চট্টগ্রামের শিক্ষার্থীরা



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি