ঢাকা, শুক্রবার, ১৭ আগস্ট, ২০১৮ ২:৩৭:১৭

Ekushey Television Ltd.

ক্ষত নিরাময়ে সার্জিক্যাল আঠা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০২:৪৭ পিএম, ৮ অক্টোবর ২০১৭ রবিবার | আপডেট: ০৫:২৯ পিএম, ১২ অক্টোবর ২০১৭ বৃহস্পতিবার

কাটা-ছেড়ায় আহত ব্যক্তিকে ডাক্তারের কাছে নিয়ে যেতে হয়। এতে অনেক সময় লেগে যায়। ফলে গুরুতর বিপদের আশঙ্কা থাকে। অন্যদিকে  চিকিৎসকরা  রক্তপাত বন্ধ করতে সেলাই করে থাকেন। সেলাই করার পর ক্ষত অংশে দাগ পড়ে যায়। এসব সমস্যা সমাধানের লক্ষে সম্প্রতি বিজ্ঞানীরা অসাধারণ গুণসম্পন্ন  এক সার্জিক্যাল আঠা তৈরি করেছেন। যার মাধ্যমে কোনো ছোটখাটো ক্ষত অল্প সময়ের মধ্যেই নিরাময় করা সম্ভব।

গবেষণায় বলা হয়েছে, বিশেষ এই জেল বা আঠা তৈরি করা হয়েছে মেথাক্রাইলয়াল-সাবস্টিটিউটেড ট্রোপোইলাস্টিনের উপর ভিত্তি করে, যা একটি হাইব্রিড ইলাস্টিক প্রোটিন। এটি ত্বক বা কোনো অঙ্গের বাহ্যিক ক্ষত থেকে রক্তপাত বন্ধ এবং তা সারিয়ে তুলতেও সাহায্য করে। এ উদ্ভাবনের ফলে ভবিষ্যতে দুর্ঘটনায় আহত অনেক রোগীর জীবন বাঁচানো সহজ হবে।

যুক্তরাষ্ট্রের বস্টনের নর্থ ইস্টার্ন ইউনিভার্সিটির গবেষক নাসিম আনাবি বলেন, মেথাক্রাইলয়াল-সাবস্টিটিউটেড ট্রোপোইলাস্টিন ফর্মুলার সবচেয়ে বড় বৈশিষ্ট্য হলো এটি খুব সহজে ত্বকের বাহ্যিক টিস্যুর সঙ্গে মিশে যেতে পারে। ফলে ক্ষতিগ্রস্ত টিস্যু দ্রুত সেরে ওঠে। তবে বড় কোনো কাটাছেঁড়া হলে প্রাথমিক অবস্থায় এটি ব্যবহার করে পরে রোগীকে সার্জারি করতে হবে। ইতিমধ্যেই এ আঠা বিভিন্ন প্রাণির ক্ষত সারাতে পরীক্ষা করা হয়েছে। খুব শিগগিরই মানুষের উপর এটি পরীক্ষা করা হবে। সূত্র: সায়েন্স অ্যালার্ট

এম/ডব্লিউএন

 



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি