ঢাকা, বুধবার, ২৫ এপ্রিল, ২০১৮ ৬:৪৩:৪৭

Ekushey Television Ltd.

গণতন্ত্র ইস্যুতে গৃযুদ্ধের দিকে ইউরোপ: ম্যাঁক্রো

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৬:৩৩ পিএম, ১৭ এপ্রিল ২০১৮ মঙ্গলবার | আপডেট: ০৬:৩৭ পিএম, ১৭ এপ্রিল ২০১৮ মঙ্গলবার

গণতন্ত্র ইস্যুতে ইউরোপীয় ইউনিয়ন গৃহযুদ্ধের দিকে যাচ্ছে বলে মন্তব্য করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো। তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়নভূক্ত দেশগুলোতে একদিকে গণতন্ত্র শক্তিশালী হচ্ছে, অন্যদিকে কর্তৃত্বপরায়ণ সরকার শক্তিশালী হচ্ছে। সরকারগুলোর বিপরীতমুখী অবস্থান ইউরোপকে অদূর ভবিষ্যতে গৃহযুদ্ধের দিকে নিয়ে যাবে বলেও মন্তব্য করেন তিনি।

স্ট্রেসবার্গের ইউরোপীয় পার্লামেন্টে দেওয়া ভাষণে তিনি বলেন, গণতন্ত্রকে শক্তিশালী করার জন্য সব রাষ্ট্রকে প্রতিজ্ঞাবদ্ধ হতে হবে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপ কিভাবে জেগে উঠেছে তার উদাহরণ তুলে ধরে তিনি বলেন, আমরা কোনো ঘুমন্ত সমাজের অংশ হতে চাই না। ভোটারদের সংযুক্ত করে তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে তাদেরকে সম্পৃক্ত করতে হবে।

উল্লেখ্য, গত বছর ইমানুয়েল ম্যাঁক্রো ও তার দল লিবারেল পার্টি ইউরোপীয় ইউনিয়ন প্লাটফরম ব্যবহার করে নিরঙ্কুশ জয় লাভ করেন। নির্বাচনে কট্টোর জাতীয়তাবাদী দল ন্যাশনাল ফ্রন্টের প্রার্থী ম্যারিন লি পেনকে পরাজিত করে তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হন। ম্যাক্রো আরও বলেন, ব্রিটেন ইউরোপীয় ইউনিয়ন থেকে সরে দাঁড়ানোয় সংস্থাটির বাজেটে বড় ধরণের ঘাটতি দেখা দিতে পারে। সে ঘাটতি মোকাবেলায় সব দেশগুলোকে এক থাকতে হবে। ইতোমধ্যে ইউরোপীয় ইউনিয়নের বাজেটে ফ্রান্স তাদের অবদান বাড়াবে বলেও ঘোষণা দেন তিনি।

সূত্র: বিবিসি
এমজে/

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি