ঢাকা, সোমবার, ২০ আগস্ট, ২০১৮ ২৩:১৫:৪৪

Ekushey Television Ltd.

গাজায় ইজরায়েলী বাহিনীর গুলিতে নিহত ২, আহত শতাধিক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫৫ এএম, ১১ আগস্ট ২০১৮ শনিবার

হারানো ভূমি ফেরতের দাবিতে গাজায় বিক্ষোভরত ফিলিস্তিনিদের ওপর গুলিবর্ষণ করেছে ইজরায়েলী আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী। এতে স্বেচ্ছাসেবী স্বাস্থ্যকর্মীসহ নিহত হয়েছেন দুই ফিলিস্তিনি। আহত হয়েছেন অন্তত দুই শতাধিক ব্যক্তি। এদের মধ্যে গুরুতর অবস্থায় আছেন ১৩১ জন।

চলতি বছরের মার্চ মাস থেকে ইজরায়েলের বিরুদ্ধে বিক্ষোভ করে আসছে ফিলিস্তিনের গাজাবাসীরা। প্রায় ৭০ বছর আগে বিতাড়িত ভূমি ফেরত পাওয়ার দাবিতে ‘দ্য গ্রেট মার্চ অব রিটার্ন’ নামে আন্দোলন করে আসছেন তারা। প্রতি শুক্রবার জুম্মার নামাযের পর গাজায় বিক্ষোভ মিছিল বের করা হয়। আর তাতে বরাবরই গুলি বর্ষণ করে ইজরায়েলী বাহিনী।

এই আন্দোলনে ইজরায়েলী বাহিনীর গুলিবর্ষণে এখন পর্যন্ত ১৫৯ জন নিহত হয়েছেন। গতকাল শুক্রবার সেই লাশের মিছিলে যুক্ত হলো আরও দুইটি সংখ্যা। এছাড়াও এখন পর্যন্ত আহত হয়েছেন প্রায় ১৬ হাজার বেসামরিক ফিলিস্তিনি নাগরিক।

নিহত দুই ব্যক্তি হলেন- স্বেচ্ছাসেবী স্বাস্থ্যকর্মী আবদুল্লাহ আল কাতিতি (২৬) এবং সাইদ আলৌল (৫৫)। নিহতদের পরিচয় নিশ্চিত করেন ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল কিদরা। একই ঘটনা আহতদের মধ্যে ১৭৬ জনকে ঘটনাস্থলেই প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়। আর গুরুতর আহতদের মধ্যে থেকে ১৩১ জনকে হাসপাতালে নেওয়া হয়।

গাজা থেকে আল জাজিরার সংবাদকর্মী চার্লস স্ট্রাটফোর্ড বলেন, “ইজরায়েলী সেনাবাহিনী ড্রোনের মাধ্যমে অনেক কাঁদুনে গ্যাস ছোঁড়ে। আগামী মুহুর্তগুলো বেশ উত্তেজনার। থমথমে অবস্থা বিরাজ করছে এখানে”।

সূত্রঃ আল জাজিরা

//এস এইচ এস//

 

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি