ঢাকা, মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০১৭ ০:৫৫:১৭

গুগলের পিক্সেল স্মার্টফোন এখন বাজারে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩০ এএম, ৭ অক্টোবর ২০১৭ শনিবার | আপডেট: ০৫:৩০ পিএম, ১২ অক্টোবর ২০১৭ বৃহস্পতিবার

বিশ্ববাজারে গুগল নতুন আটটি পণ্য নিয়ে হাজির হয়েছে এর মধ্যে সবচেয়ে বেশি আগ্রহের বিষয়টি হলো পিক্সেল স্মার্টফোন। ‍গুগল বুধবার এ পণ্যগুলো লঞ্চ করেছে।

প্রযুক্তি বিশ্লেষকরা বলছেন, আইফোন এবং স্যামসাংকে টেক্কা দিতে গুগল তাদের স্মার্টফোনে নতুন ফিচারে জোর করেছে। গুগলের ভাষ্য, আইফোন এবং স্যামসাংকে এখন পিক্সেল নিয়ে ভাবতে হবে। কারণ পিক্সেল ফোন দিয়েই এখন গুগল তাদের শক্ত প্রতিদ্বন্দ্বীতে পরিণত হচ্ছে।

তাদের সঙ্গে শক্ত প্রতিদ্বন্দ্বী হতে গুগল ইতিমধ্যেই তাদের বিপণন বিভাগ ঢেলে সাজিয়েছে। পিক্সেলের বিপণনে জোর দিতে নানা কর্মসূচীও নিয়েছে গুগল।

যদিও এক বছর আগে বাজারে আসা পিক্সেল ফোন বিশ্ববাজারের মাত্র ২ শতাংশের মতো বাজার দখল করতে পেরেছে। তবে গুগলের ‘অনিচ্ছাতেই’ এটি বাজার ধরতে পারেনি বলেই মনে করছেন বিশ্লেষকরা।

ফরেস্টারের প্রধান বিশ্লেষক থমাস হুসন বলেন, গুগল ব্র্যান্ডের স্মার্টফোনটি দেখতে কেমন, কোন হার্ডওয়্যার প্রস্তুতকারী এটা বানাচ্ছে এটা মূল বিষয় নয়। মূল বিষয় হচ্ছে, ক্রেতাদের কাছে সেটি কত সহজলভ্য।

গত মাসেই গুগল তাইওয়ান ভিত্তিক স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান এইচটিসির মোবাইল ইউনিট কিনেছে। আর এ কারণেই তাদের পিক্সেল ফোনটিকে আরো আকর্ষণীয় এবং শক্তিশালী করে তোলা। কারণ বিশ্বে জনপ্রিয় স্মার্টফোনের তালিকায় এইচটিসির নাম রয়েছে।

 

/আর/এআর


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি