ঢাকা, বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০১৭ ১১:১৪:০৭

গুগল এবং ইনস্টাগ্রামের সার্চ হিস্ট্রি মুছার উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৩:৪৮ পিএম, ১০ অক্টোবর ২০১৭ মঙ্গলবার | আপডেট: ০৫:২৯ পিএম, ১২ অক্টোবর ২০১৭ বৃহস্পতিবার

আধুনিক জীবনে বিভিন্ন তথ্যের সন্ধানে কম্পিউটার ও মোবাইল যন্ত্রের মাধ্যমে ইন্টারনেটে আমরা অনেক সময় কাটাই । গুগল সার্চ সেবাটি ব্যবহার করে আমরা তথ্যানুসন্ধানের কাজটি করে থাকি । অনেক সময় ব্যক্তিগত কিছু বিষয়ে অনুসন্ধান চালানোর পর সেটা যেন অন্য কেউ দেখতে না পারেন, সেটা চান অনেকেই। যদিও গুগলের মাধ্যমে তথ্য খোঁজার প্রতিটি বিষয় অর্থাৎ গুগল সার্চের ইতিহাস সংরক্ষিত থাকে এবং এটার চিহ্ন থেকেই যায়। তথ্য খোঁজার এ বিষয়টি যদি বিব্রতকর মনে হয় বা যদি চান নিজের কম্পিউটার বা মোবাইলে গুগলের মাধ্যমে যেসব তথ্য খোঁজা হয়েছে সেটা আর কেউ না-জানুক, তাহলে তারও ব্যবস্থা আছে।

অন্যদিকে ফেসবুকের মালিকানাধীন ইনস্টাগ্রামের মাধ্যমে তারকা থেকে শুরু করে পেশাদার ফটোগ্রাফাররাও ছবি প্রকাশের জন্য ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ব্যবহার করে থাকেন। সহজে নির্দিষ্ট বিষয়ের ছবি খুঁজে পেতে এখানে রয়েছে সার্চ করার অপশন। একবার যা সার্চ করা হয় পরবর্তীতে সেই শব্দগুলোই ইনস্টাগ্রামের সার্চবারে বার বার প্রদর্শিত হয়ে থাকে। অনেক সময় এটি ব্যবহারকারীদের কাছে বিরক্তিকর মনে হতে পারে। তবে ব্যবহারকারীরা চাইলে সহজেই তাদের সার্চ হিস্ট্রি মুছে ফেলতে পারেন। এবার আমরা জেনে নেব কিভাবে গুগল ও ইনস্টাগ্রাম থেকে সার্চ হিস্টি মুছা ফেলা যায়।

গুগলের ক্ষেত্রে

প্রথমে আপনার  গুগল অ্যাকাউন্টে প্রবেশ করুন। তারপর গুগল অনুসন্ধানের হিস্ট্রি পাতায় যেতে হলে https://myactivity.google.com ওয়েব ঠিকানায় যেতে হবে। গুগলে লগইন করা থাকলেও এ পাতায় গেলে আবার পাসওয়ার্ড দিতে হতে পারে। গুগলে সার্চসহ সকল কার্যকলাপ এখানে দেখা যাবে।

পাতার ওপরের দিকে ওপর-নীচ তিনটি ডট চিহ্ন দেওয়া অপশনে ক্লিক করলে Delete activity by নামে আরেকটি অপশন পাওয়া যাবে। এখান থেকে আজ, গতকাল, গত ৭ দিন, গত ৩০ দিন কিংবা সবসময়ের ব্যাপ্তিটা ঠিক করে দিতে পারেন। অথবা চাইলে এর পরের ধাপেই নির্দিষ্ট দিনক্ষণ ঠিক করে দেওয়া যাবে। তার পরের ধাপে আসবে আপনি গুগলে কোন সেবাটির কার্যকলাপ মুছতে চান। এখান থেকে আপনি যেসব সেবা ইতিমধ্যে ব্যবহার করছেন (সার্চ, ভিডিও সার্চ ইত্যাদি) সেগুলো যে কোনটি অথবা একত্রে সব সেবা All products নির্বাচন করে নিচে থাকা Delete লিংকে ক্লিক করলেই সব ইতিহাস বা কার্যকলাপ মুছে ফেলতে পারবেন ।

ইনস্টাগ্রামের ক্ষেত্রে

প্রথমে ইনস্টাগ্রামে নিজের প্রোফাইলে ঢুকে উপরে থাকা সেটিংস অপশনে যেতে হবে। এরপর স্ক্রল ডাউন করলে একদম নিচের দিকে ‘“Clear Search History” নামে একটি অপশন দেখা যাবে।এতে ক্লিক করলে “Yes, I’m Sure” অপশনটি প্রদর্শিত হবে। অপশনটিতে ক্লিক করলেই ইনস্টাগ্রামের সার্চ হিস্ট্রি মুছা যাবে। অ্যান্ড্রয়েড ও আইওএস দুটি প্লাটফর্মেই একই উপায়ে সার্চ হিস্ট্রি মুছে ফেলা যাবে।তবে একটি বিষয় মনে রাখতে হবে, ইনস্টাগ্রামে কোনো শব্দ লিখে সার্চ করার সময় নির্দিষ্ট শব্দের উপর নির্ভর করে ডিফল্টভাবে কিছু সাজেশন প্রদর্শিত হয়ে থাকলে সার্চ হিস্ট্রি মুছে ফেলার পরেও ডিফল্ট সাজেশন প্রদর্শিত হবে।

এম/এআর

 


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি